কাতারে মিশ্র পরিবারের জন্য হটলাইন চালু তিন দেশের


প্রকাশিত: ০৮:১৬ এএম, ১১ জুন ২০১৭

কাতারের নাগরিকদের সঙ্গে সম্পর্কযুক্ত পরিবারকে সহায়তা করতে হটলাইন চালু করেছে সৌদি আরব, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। কাতারের সঙ্গে ওই তিন দেশের কূটনৈতিক ও পরিবহন সম্পর্ক ছিন্নের পর মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনার মাঝে হটলাইন চালুর ঘোষণা এল।

জঙ্গিবাদে সমর্থন, অর্থায়ন ও মধ্যপ্রাচ্যে সৌদি আরবের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বি ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের অভিযোগে গত ৫ জুন সৌদি নেতৃত্বাধীন অন্তত ১০ দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এর জেরে কাতারি নাগরিকদের সঙ্গে সম্পর্কযুক্ত পরিবারগুলো যাতে মানবিক কোনো সংকটে না পড়েন সেলক্ষ্যেই সমন্বিত এ নতুন পদক্ষেপ নেয়া হল।

কাতারের বিরুদ্ধে আনা অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করেছে দোহা। এছাড়া সাধারণ মানুষের ক্ষতি করতেই এ অবরোধ আরোপ করা হয়েছে বলে অভিযোগ এনেছে কাতার।

তবে হটলাইনের মাধ্যমে কোন ধরনের সেবা দেয়া হবে সেবিষয়ে পরিষ্কার কোনো তথ্য জানায়নি ওই তিন দেশের সরকারি সংবাদমাধ্যম।

কাতারের বিরুদ্ধে নেয়া পদক্ষেপকে বিধিবহির্ভূত এবং স্বেচ্ছাচারী বলে নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আন্তর্জাতিক এ সংগঠন বলছে, তারা (সম্পর্কচ্ছেদকারী দেশগুলো) পরিবারগুলোকে বিভক্ত করেছে। মানুষের সাধারণ জীবন-যাপন ও শিক্ষা ব্যবস্থা ধ্বংস করছে।

এদিকে কূটনৈতিক সংকটের জেরে কাতারের নির্দেশনা উপেক্ষা করলে নাগরিকদের কারাদণ্ড ভোগ করতে হবে বলে দেশটির সরকার যে সতর্কতা জারি করেছে তার প্রশংসা করেছে আরব আমিরাত ও বাহরাইন। তবে কাতারের কঠোর বিধি-নিষেধের কারণে দেশের জনগণের মাঝে বিভাজন তৈরি হতে পারে বলে দেশটির নাগরিকদের মাঝে উদ্বেগ দেখা দিয়েছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।