ক্লাসরুমে ঘুমের প্রতিযোগিতা


প্রকাশিত: ০৪:৫৪ এএম, ১৫ মে ২০১৫

অনেকের মতে ঘুমের মত প্রশান্তি নাকি পৃথিবীতে অন্য কিছুতে নেই। আর সবচেয়ে প্রশান্তির ঘুম নাকি ছাত্রজীবনে পড়ার টেবিলে হয়। আর সে কারণেই হয়তো পড়তে বসার সময় চোখে ঘুম চলে আসে। আচ্ছা যদি বিষয়টা এমন হয়, আপনি ক্লাসরুমে গেলেন সেখানে ঘুমানোর প্রতিযোগিতার আয়োজন করা হলো আর সেই প্রতিযোগিতায় প্রথম হতে পারলে পুরস্কারও পাওয়া যাবে। তাহলে বিষয়টি কেমন হবে?
শুনতে অবাস্তব মনে হলেও এমনি ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে দক্ষিণ কোরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীদের পরীক্ষার বিষয়ে উদ্বেগ কমাতে বিশ্ববিদ্যালয়ে ক্লাস চলাকালেই ওই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রত্যেক শিক্ষার্থীদেরকে ঘুমানোর জন্য কম্বল ও বালিশ দেয়া হয়। দিনের আলো যাতে ঘুম নষ্ট করতে না পারে সেজন্যে তাদের চোখে মাস্কও দেয়া হয়েছে। তাদেরকে ঘুমাতে ৫ মিনিট সময় দেয় আয়োজনকারীরা। এরপর বিচার করা হয় কার ঘুম সবচেয়ে গভীর ছিলো। এ জন্য বেশ কয়েকটি পরীক্ষা চালিয়ে অংশগ্রহণকারীদের নম্বর দেয়া হয়। যেমন তাদের মুখের ওপর ফু দেয়া এবং কৌতুক পড়ে শোনানো।

এরপর প্রতিযোগিতায় বিজয়ীদেরকে চকোলেট, এনার্জি ড্রিঙ্কস এবং অল্প কিছু নগদ অর্থ দেয়া হয়েছে। আর তৃতীয় স্থান দখলকারী শিক্ষার্থী পেয়েছেন বালিশ।

আয়োজকরা বলেন, ওই প্রতিযোগিতা আয়োজনের পেছনে উদ্দেশ্য ছিল পরীক্ষার পর মন ও শরীর শান্ত করতে পরীক্ষার্থীরা যাতে ক্লাবে না গিয়ে নিদ্রা যায়। পরীক্ষা নিয়ে বাড়তি টেনশন কমাতেও এটি সহায়ক হয়েছে বলে দাবি আয়োজকদের।

জেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।