‘একসঙ্গে আড়াই ‘সীমান্তে’ লড়তে প্রস্তুত ভারতীয় সেনাবাহিনী’


প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ০৮ জুন ২০১৭

ভারতের সেনাবাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেছেন, ভারতীয় সেনা একাই ‘আড়াই জন’ প্রতিপক্ষের বিরুদ্ধে লড়তে প্রস্তুত আছে। বৃহস্পতিবার দেশটির সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

চীন এবং পাকিস্তানের বিরুদ্ধে যদি একসঙ্গে যুদ্ধ করতে হয়, তাহলে ভারতীয় বাহিনী লড়তে প্রস্তুত আছে কিনা; এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধু চীন এবং পাকিস্তান নয়, দেশের ভেতরে থাকা বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধেও লড়তে প্রস্তুত রয়েছে সেনাবাহিনী।

সীমান্তে পরিস্থিতি খুব অপ্রীতিকর হলে চীন এবং পাকিস্তানের বিরুদ্ধে ভারতকে যে একসঙ্গে লড়তে হতে পারে, প্রতিরক্ষা বিশেষজ্ঞদের অনেকেই সে বিষয়ে একমত। বিশেষজ্ঞরা এ ধরনের যুদ্ধকে ‘টু ফ্রন্ট ওয়ার’ নামেই ডাকে। অর্থাৎ একটি শক্তিকে একই সঙ্গে দু’টি শক্তির বিরুদ্ধে লড়তে হয়।

এই টু ফ্রন্ট ওয়ার-এর জন্য ভারত কতটা প্রস্তুত? জেনারেল বিপিন রাওয়াত এ প্রসঙ্গে বলেন, ‘ভারতীয় সেনা টু অ্যান্ড আ হাফ ফ্রন্ট ওয়ার-এর জন্য প্রস্তুত।’

কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদী ও পাকিস্তানের সঙ্গে নিয়ন্ত্রণরেখায় প্রায়ই গুলি বিনিময়, চীনের সঙ্গে তিক্ততা ক্রমশ বাড়তে থাকা- এমন এক পরিস্থিতির প্রেক্ষিতে ভারতীয় সেনাপ্রধানের এই মন্তব্যকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন দেশটির প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

ভারত একসঙ্গে একাধিক ফ্রন্টে লড়তে প্রস্তুত বলেও মন্তব্য করেন জেনারেল রাওয়াত। তিনি বলেন, ভারত যুদ্ধের জন্য প্রস্তুত ঠিকই, কিন্তু যুদ্ধ এড়ানোর জন্যও অনেক রকম কৌশল রয়েছে। কয়েক দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘গত ৪০ বছরে ভারত-চীন সীমান্তে একটাও গুলি চলেনি।’ আনন্দবাজার।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।