সংকট নিরসনে কাতারের আমিরের সঙ্গে কুয়েতের আমিরের বৈঠক


প্রকাশিত: ১১:৩০ এএম, ০৮ জুন ২০১৭

কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন ৮ দেশের কূটনৈতিক সম্পর্কচ্ছেদের জেরে মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়া উত্তেজনা ও সংকট নিরসনে দোহায় পৌঁছেছেন কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আল জাবের আল সাবাহ। মধ্যপ্রাচ্যে সৃষ্ট এই সংকট নিরসনে কুয়েত মধ্যস্থতায় এগিয়ে এলেও সংযুক্ত আরব আমিরাত সতর্ক করে দিয়ে বলছে, আলোচনার কিছু নেই।

কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আল সাবাহ বুধবার রাতে দোহায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করেছেন।

এক বিবৃতিতে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, উপসাগরীয় সম্পর্ক কীভাবে পুনস্থাপন করা যায় সেবিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে। ২০২২ সালের ফিফা বিশ্বকাপের আয়োজক ও আন্তর্জাতিক বিমান চলাচলের অন্যতম হাব কাতার বর্তমানে স্থল, সমুদ্র ও আকাশ যোগাযোগে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আনোয়ার গারগাশ বার্তাসংস্থা এপিকে বলেন, কাতার চরমপন্থা এবং সন্ত্রাসবাদের বাঘের উপর ভর করে চলার নীতি নিয়েছে। সেজন্য এখন তাদের মূল্য দিতে হবে। তবে কাতারের বিরুদ্ধে উঠা দীর্ঘদিনের এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে দোহা। আমিরাতের মন্ত্রীর এই বক্তব্যের পর কুয়েতের আমির কাতার সফর করলেন।

গারগাশ বলেন, কাতারকে অবশ্যই হামাসের সদস্যদের বহিষ্কার করতে হবে। বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার সঙ্গে সমর্থন প্রত্যাহার করে নিতে হবে। এছাড়া অনেক গণমাধ্যমে কাতার যে অর্থায়ন করে তাতে লাগাম টানতে হবে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।