বিশ্বের প্রথম রেললাইনবিহীন ট্রেন চীনে


প্রকাশিত: ০৫:৫৬ এএম, ০৮ জুন ২০১৭

নিত্য-নতুন আবিষ্কারের মাধ্যমে একের পর এক চমক দেখাচ্ছে চীন। এরই ধারাবাহিকতায় এবার দেশটি নির্মাণ করেছে রেললাইনবিহীন বিদ্যুৎচালিত বাস, ট্রাম এবং ট্রেনের সমন্বয়ে ‘অটোনোমাস রেল র‌্যাপিড ট্রানজিট’ (এআরটি) নামে এক বাহন।

৩০ মিটার লম্বা এ গাড়িতে রয়েছে ৩টি বগি। প্রত্যেক বগিতে ১০০ জন করে মোট ৩০০ যাত্রী বহন করা যাবে। ‘অটোনোমাস রেল র‌্যাপিড ট্রানজিট’ বা ‘এআরটি’কে বিশ্বের প্রথম ‘লাইনবিহীন রেলগাড়ি’ হিসেবে অভিহিত করা হয়েছে।

জানা গেছে রেললাইনবিহীন এই গাড়িতে প্রাথমিকভাবে ৩টি বগি থাকলেও প্রয়োজনে বগি কমানো বা বাড়ানো যাবে। গত ২ জুন চীনের হুনান প্রদেশের জুঝাওয়ে এই নতুন যান উন্মোচন করা হয়।

এ গাড়িটি পুরো চার্জ দেয়া অবস্থায় ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে ৪০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে। ‘চৌকস’ বা ‘স্মার্ট’ এ গাড়ি চালানোর জন্য প্রয়োজন পড়বে না কোনো চালক।

সিনহুয়ার খবরে বলা হয়েছে, এআরটি চালানোর জন্য নতুন সড়ক তৈরির কোনো প্রয়োজন হবে না। তাই এটি মেট্রো বা ট্রামের চেয়েও সস্তা হবে বলে দাবি করেছে নির্মাতা প্রতিষ্ঠান সিআরআরসি।

যেখানে এক কিলোমিটার মেট্রো রেলপথ নির্মাণে ১০ কোটি ২০ লাখ ডলারের প্রয়োজন পড়ে। কিন্তু মানসম্পন্ন এআরটি গাড়ি নির্মাণে ব্যয় হবে মাত্র ২০ লাখ ডলার। আর এর মাধ্যমে বহুল প্রচলিত ‘লাইন ছাড়া চলে না রেলগাড়ি’ গানের দিন সত্যিই ফুরাতে চললো।

এমএমজেড/এসআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।