বাতিল হচ্ছে যুক্তরাজ্যের ৮ জুনের আগাম নির্বাচন!


প্রকাশিত: ১০:২৭ এএম, ০৪ জুন ২০১৭

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে সন্ত্রাসী হামলার পর দেশটির প্রধান প্রধান রাজনৈতিক দলগুলো তাদের নির্বাচনী প্রচার স্থগিত করেছে। দুই সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো শনিবার স্থানীয় সময় রাত ১০টার পর সন্ত্রাসী হামলার শিকার হল যুক্তরাজ্য।

এর আগে ২২ মে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে মার্কিন সংগীত শিল্পী আরিয়ানা গ্রান্ডের কনসার্টে জঙ্গি হামলায় অন্তত ২৩ জনের প্রাণহানি ঘটে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, দেশটির রাজনৈতিক দল কনজার্ভেটিভ পার্টি, লেবার পার্টি, এসএনপি পার্টি, লিব ডেমস পার্টি, গ্রিনস ও প্লেইড সিমরু পার্টি নির্বাচনী কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে।

এদিকে, তিন মাসের মধ্যে তৃতীয়বারের মতো সন্ত্রাসী হামলার ঘটনায় আগামী ৮ জুনের নির্বাচন পেছানোর পরামর্শ দিয়েছেন দেশটির ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিস।

london

শনিবার রাত ১০টায় সাদা রঙয়ের একটি ভ্যান লন্ডন ব্রিজে পথচারীদের ওপর চালিয়ে দেয়া হয়। এরপর গাড়ির ভেতর থেকে তিন হামলাকারী বেরিয়ে এসে বোরো মার্কেটের কাছে লোকজনকে ছুরিকাঘাত করতে থাকে। এতে অন্তত ৭ জন নিহত হয়েছে। পরে পুলিশের গুলিতে তিন হামলাকারীও মারা গেছে।

লন্ডন ব্রিজ ও বোরো মার্কেটে হামলার পর দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে জ্যেষ্ঠ মন্ত্রী ও নিরাপত্তা প্রধানদেরসহ জরুরি কোবরা বৈঠকে বসেছেন। ভয়াবহ এই হামলায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন মে।

তবে দেশটির আগামী ৮ জুনের আগাম নির্বাচন বাতিল করা খুবই কঠিন হতে পারে বলে মন্তব্য করেছেন ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিস। তিনি বলেছেন, নির্বাচন বাতিলের জন্য আইনের পরিবর্তন আনা দরকার। কিন্তু সংসদের অধিবেশন না থাকায় এটি করা কঠিন হতে পারে।

london

লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেছেন, লন্ডনে এ ধরনের পাশবিক হামলার ঘটনায় আমরা সকলে শোকাহত এবং আতঙ্কিত। হামলায় নিহত ও আহতদের পরিবারের প্রতি আমরা সমবেদনা জানাচ্ছি। আজ তাদের এই ক্ষতির জন্য আমরা দুঃখিত।

তিনি বলেন, নিহত ও আহতদের প্রতি শ্রদ্ধা জানানোর উদ্দেশ্যে নির্বাচনী কার্যক্রম স্থগিত করা হয়েছে। লেবার পার্টির এই নেতা আরো বলেন, যারা আমাদের লোকজনের ক্ষতি করতে চায়, আমাদেরকে বিভক্ত করতে চায়, আমাদের গণতন্ত্রের ওপর হামলা করতে চায়; তারা সফল হবে না।

সূত্র : বিবিসি, দ্য গার্ডিয়ান।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।