‘মুসলিম নিষেধাজ্ঞা’ বহালে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হোয়াইট হাউস


প্রকাশিত: ০৪:৫০ এএম, ০২ জুন ২০১৭

সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞায় জারি করা নির্বাহী আদেশটি পুনর্বহালে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে হোয়াইট হাউস। বিবিসি।

বৈষম্যমূলক আখ্যা দিয়ে নির্বাহী আদেশটি স্থগিত করে দেয় নিম্ন আদালত।

নিম্ন আদালতের এই আদেশ স্থগিত চেয়ে এখন সুপ্রিম কোর্টে দুটি জরুরি আবেদন করেছে ট্রাম্প-সরকার।

ক্ষমতায় আসার পরপরই ট্রাম্প এই নির্বাহী আদেশে স্বাক্ষর করলে দেশজুড়ে তা নিয়ে বিক্ষোভ শুরু হয়। তবে এসবে নিজের অবস্থান থেকে সরেননি ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের মুখপাত্র সারা ফ্লোরস বলেছেন, নির্বাহী আদেশের বিষয়ে দ্রুত শুনানির জন্য আমরা সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছি। আমার নিশ্চিত যে, ট্রাম্পের এই নির্বাহী আদেশটি তার আইনগত কর্তৃত্বের মধ্যেই এবং তা সন্ত্রাসের হাত থেকে জাতিকে রক্ষার জন্যই।

তিনি আরও বলেন, যেসব দেশ সন্ত্রাসে মদদ দেয় ও সন্ত্রাসীদের আশ্রয় দেয় প্রেসিডেন্ট সেসব দেশের নাগরিকদের প্রবেশের অনুমতি দিতে বাধ্য নন।

গত ২৭ জানুয়ারি ট্রাম্প জাতীয় নিরাপত্তার যুক্তি দেখিয়ে সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণ ও সিরিয়া থেকে উদ্বাস্তুদের আগমনের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছিলেন। তবে ওই নিষেধাজ্ঞার বাস্তবায়ন আটকে যায় আদালতে।

এরপর মার্চে নতুন আরেকটি আদেশ দেন ট্রাম্প; যেখানে সোমালিয়া, ইরান, সিরিয়া, সুদান, লিবিয়া এবং ইয়েমেনের নাগরিকদের নতুন করে ভিসা দেয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করার কথা বলা হয়। সেটিও আটকে দেয় আদালত।

এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।