প্রচণ্ড গরমে ভবনের বাইরে কাজ নিষিদ্ধ কুয়েতে


প্রকাশিত: ০৭:১৩ পিএম, ০১ জুন ২০১৭

প্রচণ্ড গরমের কারণে গতকাল বৃহস্পতিবার (১ জুন) থেকে আগামী ৩১ আগস্ট পর্যন্ত তিন মাস ভবনের বাইরে শ্রমিকদের কাজ করা নিষিদ্ধ করেছে কুয়েতের জনশক্তিবিষয়ক মন্ত্রণালয়।

উল্লিখিত সময়ে দেশটিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করে। কোনো সময় ৫০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে যায়। প্রবাসী শ্রমিকরা এই গরমে খোলা আকাশের নিচে বিভিন্ন কাজে নিয়োজিত থাকেন।

শ্রমিকদের কথা বিবেচনা করে গরমের সময়ে সকাল ১১টা হতে বিকেল ৪টা পর্যন্ত ঘরের বাইরে কাজ নিষিদ্ধ করে কুয়েত সরকার। প্রতিদিন দালান-কোঠা, রাস্তাঘাট ও বিভিন্ন নির্মাণ কাজে অসংখ্য শ্রমিক ঘরের বাইরে কাজ করে থাকেন। এছাড়াও মরুভূমিতে কৃষি ও উট কিংবা দুম্বা পালনে কাজ করেন অনেকেই।

কুয়েতের সালমিয়ায় বাড়ি নির্মাণ কাজে নিয়োজিত মিশরীয় শ্রমিক মোহাম্মদ বলেন, দিনে রোজা রেখে পরিশ্রম করা যায় না, কারণ এই কাজে পরিশ্রম বেশি। তাই আমরা রাত ৮টা থেকে রাত দেড়টা পর্যন্ত কাজ করি।

জুন থেকে আগস্ট পর্যন্ত দিনের বেলায় শ্রমিকদের দিয়ে বাইরে কাজ না করানোর ব্যাপারে বিভিন্ন প্রতিষ্ঠান ও মালিকপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।