ভেনেজুয়েলায় সংঘর্ষ : নিহতের সংখ্যা বেড়ে ৫৯


প্রকাশিত: ০৮:৩৬ এএম, ০১ জুন ২০১৭

ভেনেজুয়েলায় আবারও নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পদত্যাগ, কারাবন্দী রাজনীতিবিদদের মুক্তি ও জাতীয় নির্বাচনের দাবি নিয়ে বুধবার প্রায় হাজার হাজার বিক্ষোভকারী দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দিকে যাওয়ার চেষ্টা করলে এ সংঘর্ষ শুরু হয়। খবর আল-জাজিরার।

গত দুই মাস ধরে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে বিক্ষোভে এ পর্যন্ত ৫৯ জন নিহত হয়েছে।

রাজধানী কারাকাসের প্রধান সড়ক ধরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দিকে বিক্ষোভকারীরা যাওয়ার চেষ্টা করলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের বাধা দেন।

এরপর বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দিতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করা হয়। মুখোশপরা বিক্ষোভকারীরা পাল্টা জবাবে নিরাপত্তা বাহিনীর দিকে পাথর ও ককটেল নিক্ষেপ করেন।

আইনের ছাত্র ব্রিয়ান সুয়ারেজ বিক্ষোভে অংশ নিয়েছিলেন। তিনি বলেন, আমরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শুরু করার পর তারা আমাদের ওপর হামলা চালায়। এর জবাব না দিয়ে উপায় নেই। সবসময় তারা এরকম করে; আমরা কী মানুষ নই?

বিরোধীদের দমন বন্ধ ও রাজনৈতিক মত প্রকাশের স্বাধীনতা ফিরিয়ে দিতে মাদুরো সরকারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে। বুধবার ওয়াশিংটনে ভেনেজুয়েলার পরিস্থিতি নিয়ে বৈঠক করেছে ৩৪টি দেশের সংগঠন অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস।

আল জাজিরার ভেনেজুয়েলা প্রতিনিধি অ্যালান ফিশার জানিয়েছেন, নিকারাগুয়া ও বলিভিয়া অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস এর সদস্যদের এ ব্যাপারে হস্তক্ষেপ না করার আহ্বান জানিয়েছে।

তবে এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামার প্রশাসন লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলাকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচনা করেছিল। যুক্তরাষ্ট্রে প্রবেশে দেশটির সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

কেএ/টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।