বেকিং পাউডারের তিনটি অজানা ব্যবহার


প্রকাশিত: ০৮:৫০ এএম, ১২ মে ২০১৫

মজাদার খাবার তৈরির পাশাপাশি রূপচর্চায়ও বেকিং পাউডার ব্যবহার করা হয়, একথা অনেকেই জানেন। সেই বেকিং পাউডারের রয়েছে আরো অনেক উপকারিতা। যেমন, শরীরের দুর্গন্ধ দূর করতে, দাঁত ঝকঝকে রাখতে কিংবা পায়ের যত্নেও সমানভাবে ব্যবহার করা যায় এই বেকিং পাউডার। চলুন জেনে নিই-

দাঁত ঝকঝকে করতে
সাদা দাঁতের মনকাড়া হাসি হাসতে কে না চায়? কিন্তু ঝকঝকে সাদা দাঁত কি সবার থাকে! বিভিন্ন কারণে দাঁত হলদেটে হয়ে যেতে পারে, দাঁতের উজ্জ্বলতা নষ্ট হতে পারে। দাঁতের সাদা ভাব ফিরিয়ে আনতেও কিন্তু বেকিং পাউডার কার্যকরী। আপনার প্রতিদিনের ব্যবহারের টুথপেস্টের সঙ্গে সামান্য একটু বেকিং পাউডার মিশিয়ে নিয়ে দাঁত মাজুন। নিয়মিত ব্যবহারে দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা। এটা ঠিক যে বেকিং পাউডারের স্বাদ খুবই বিদঘুটে, কিন্তু কষ্ট তো একটু করতেই হবে!

শরীরের গন্ধ দূর করতে
ঘামলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হবে, এটাই স্বাভাবিক। এর পেছনে দায়ি হলো বিশেষ এক ধরনের ব্যাকটেরিয়া এবং তাদের বংশবৃদ্ধি। তবে অতিরিক্ত ঘামার ফলে শরীরের দুর্গন্ধটাও হয় ভয়াবহ রকমের। শরীরের দুর্গন্ধ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে বেকিং পাউডার। গোসলের পর সামান্য একটু বেকিং পাউডার নিয়ে বগলে লাগালে দুর্গন্ধ নিয়ন্ত্রণে থাকবে অনেকখানি।

পায়ের যত্নে
হালকা কুসুম গরম পানির সাথে বেকিং পাউডার মিশিয়ে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখুন। বেকিং পাউডার পায়ের গোড়ালির মরা চামড়া তোলাসহ পায়ের ত্বককে করবে মসৃন। পেডিকিউর করার সময় পায়ে লাগিয়ে ফেলুন বেকিং পাউডারের পেস্ট। দশ মিনিট রেখে ঘষে ঘষে ধুয়ে ফেলুন। এরপর পেডিকিউর করলে পা হবে আরো পরিষ্কার।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।