কাবুলে কূটনৈতিক এলাকায় বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৮০


প্রকাশিত: ০৮:১০ এএম, ৩১ মে ২০১৭

আফগানিস্তানের রাজধানী কাবুলের কূটনৈতিক এলাকায় ভয়াবহ গাড়িবোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৮০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৩৫০ জন। স্থানীয় সময় বুধবার সকালে কাবুলের প্রেসিডেন্টের বাস ভবনের কাছে বিদেশি দূতাবাস এলাকায় ভয়াবহ ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। দেশের জনস্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

কাবুলের জানবাক স্কয়ারে গাড়িবোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। গত কয়েক মাসের মধ্যেই আফগানিস্তানে এটা সর্বশেষ ভয়াবহ হামলার ঘটনা। বিস্ফোরণের কারণে ঘটনাস্থলের বেশ কিছু বাড়ি-ঘরের দরজা-জানালা ছিটকে কয়েকশ মিটার দূরে গিয়ে পড়েছে।

Kabul

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, বিস্ফোরণের কারণে শহরে কালো ধোঁয়ার সৃষ্টি হয়েছে এবং বেশ কিছু গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

কাবুল পুলিশের মুখপাত্র বশির মুজাহিদ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, গাড়িবোমা বিস্ফোরণটি ঘটানো হয়েছে জার্মান দূতাবাসের কাছে। ওই এলাকায় অারও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দূতাবাস আছে। তবে হামলার প্রকৃত লক্ষ্যবস্তু কী ছিল তা নির্দিষ্ট করে বলা মুশকিল।

Kabul

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে গত মাসে তালেবানরা বড় ধরনের হামলা চালানোর হুমকি দিয়েছিল। সেসময় তারা জানিয়েছিল তাদের প্রধান লক্ষ্য হল বিদেশিরা। সেই হামলাগুলো তারা বিভিন্নভাবে চালানোর ঘোষণা দিয়েছিল।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আট হাজার চারশ সেনা রয়েছে এছাড়া ন্যাটো জোটের আরও পাঁচ হাজার সেনা রয়েছে।

kabul

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহরের মাযার-ই-শরিফের একটি সামরিক প্রশিক্ষণ ক্যাম্পে সাম্প্রতিক তালেবানদের হামলায় অন্তত একশ ৩৫ জন সেনা নিহত হন। ওই ঘটনার জেরে প্রতিরক্ষা মন্ত্রী ও সেনা প্রধান পদত্যাগ করতে বাধ্য হন।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।