ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ০৩:২৯ এএম, ৩১ মে ২০১৭

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এই প্রথম যুক্তরাষ্ট্র আন্তর্মহাদেশীয় ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) বিরুদ্ধে সফলভাবে এর প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে। খবর বিবিসির।

মিসাইল ডিফেন্স এজেন্সি (এমডিএ) জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার বিমানঘাঁটি থেকে একটি স্থল ভিত্তিক ইন্টারসেপ্টরের পরীক্ষা চালানো হয়েছে। সে সময় এটি একটি কৃত্রিম ব্যালেস্টিক মিসাইলকে ভূপাতিত করেছে।

পেন্টাগনের তরফ থেকে জানানো হয়েছে, এই পরীক্ষাটি দীর্ঘদিনের পরিকল্পনার ফল। কিন্তু এই পরীক্ষার মাধ্যমে উত্তর কোরিয়ার সঙ্গে নতুন করে উত্তজনা দেখা দেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

সম্প্রতি স্থানীয় সময় সোমবার সকালে স্বল্পপাল্লার একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। উৎক্ষেপণের পর সেটি জাপানের সমুদ্রে পড়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পর ২৮০ মাইল দূরে জাপানের অর্থনৈতিক অঞ্চলে পড়েছে। এ বছর পিয়ংইয়ং এ নিয়ে নয়টি মিসাইলের পরীক্ষা চালিয়েছে। পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষার কয়েকদিনে মাথায় যুক্তরাষ্ট্র তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালালো।

এমডিএর পরিচালক ভাইস অ্যাডম জিম সিরিং এই পরীক্ষাকে জটিল অর্জন বলে উল্লেখ করেছেন। মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘এই পদ্ধতি আমাদের দেশের প্রতিরক্ষা ব্যবস্থার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই পরীক্ষার মাধ্যমে এটাই প্রমাণ হলো যে, একটি বাস্তব হুমকির বিরুদ্ধে বিশ্বাসযোগ্য প্রতিরোধকারী হিসেবে আমরা সক্ষম।’

আইসিবিএমের বিরুদ্ধে গ্রাউন্ড বেসড মিসাইল ডিফেন্স (জিএমডি) সিস্টেমের এটাই প্রথম সরাসরি পরীক্ষা।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।