রামদেবের পতঞ্জলি পণ্যে ভেজাল


প্রকাশিত: ০৬:৩১ পিএম, ৩০ মে ২০১৭

পণ্যের মান পরীক্ষায় পাস করতে পারেনি ভারতের যোগগুরু রামদেবের পতঞ্জলি। উত্তরাখণ্ডের হরিদ্বারের আয়ুর্বেদ ও ইউনানি অফিস পতঞ্জলিসহ দেশটির ৪০ শতাংশ আয়ুর্বেদ পণ্যে ভেজাল পেয়েছে।

হরিদ্বারের আয়ুর্বেদ ও ইউনানি অফিস জানিয়েছে, ২০১৩ ও ২০১৬ সালের মধ্যে বিভিন্ন আয়ুর্বেদ সংস্থার ৮২টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ৩২টিতে ভেজাল পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে পতঞ্জলির আমলা জুস ও শিবলিঙ্গি বীজ।

পশ্চিমবঙ্গের জনস্বাস্থ্য গবেষণাগারে মান পরীক্ষায় ফেল করার পর গত মাসে আর্মড ফোর্সের ক্যান্টিন স্টোর ডিপার্টমেন্ট পতঞ্জলির আমলা জুসের একটি ব্যাচ সম্পূর্ণ বাতিল করেছে।

উত্তরাখণ্ড রাজ্য সরকারের গবেষণা প্রতিবেদন বলছে, আমলা জুস ও শিবলিঙ্গি বীজে অতিরিক্ত মাত্রায় ফরেন ম্যাটার ব্যবহার করা হয়েছে, যা শরীরের জন্য ক্ষতিকারক।

যদিও পতঞ্জলির ব্যবস্থপনা পরিচালক আচার্য বালকৃষ্ণের দাবি, শিবলিঙ্গি বীজ প্রাকৃতিক উপাদান। তা কী করে ভেজাল করা সম্ভব? পতঞ্জলির ভাবমূর্তি আঘাত করতেই চক্রান্ত চলছে বলেও দাবি তার।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।