কাতারের কেন্দ্রীয় মসজিদের নামে পরিবর্তন চায় সৌদি পরিবার


প্রকাশিত: ০৬:১১ এএম, ২৯ মে ২০১৭

কাতারের কেন্দ্রীয় মসজিদ থেকে শেইখ মুহাম্মদ বিন আবদুল ওয়াহাবের নাম বাদ দেয়ার জন্য কর্তৃপক্ষের কাছে আহ্বান জানিয়েছে সৌদি আরবের শেইখ পরিবার।

ওই পরিবার থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, কাতারের কেন্দ্রীয় মসজিদ নির্মাণের পর সেখানকার আমির ভুলভাবে মুহাম্মদ বিন আবদুল ওয়াহাবকে নিজের পূর্বপুরুষ দাবি করেন।

মুহাম্মদ বিন আবদুল ওয়াহাব (১৭০৩-১৭৯২) বিশুদ্ধ ইসলাম প্রবর্তনের চেষ্টা করেছেন। তার নীতি অনুযায়ী মুসলমানরা শুধুমাত্র ইসলামের মূলনীতি অনুসরণ করবে এবং নেতিবাচক উদ্ভাবন প্রত্যাখ্যান করবে। ওয়াহাবী মতাদর্শের প্রবর্তক ছিলেন মুহাম্মদ বিন আবদুল ওয়াহাব।

কিন্তু পরিবারের অভিযোগ, মসজিদটির ইমাম মুহাম্মদ বিন আবদুল ওয়াহাবের অনুসারী নন, এমনকি সেখানে ‘ওয়াহাবী’ মতাদর্শ প্রচার করা হয় না।

প্রায় দুই শতাধিক লোকের স্বাক্ষর করা ওই বিবৃতি পাবার পর সৌদি ডেইলি ওকাজ রোববার এই সংবাদ প্রকাশ করে। সৌদি আরবের গ্র্যান্ড মুফতি এবং শূরা কাউন্সিলের সভাপতিসহ আরও অনেককে ওই বিবৃতির অনুলিপি পাঠানো হয়।

নির্মাণের পর জনসাধারণের জন্য ২০১১ সালে মসজিদটি উন্মুক্ত করে দেয়া হয়। একসঙ্গে ১১ হাজার মুসল্লি সেখানে নামাজ আদায় করতে পারেন। মসজিদের প্রধান ইমাম ও মুসলিম ব্রাদারহুডের নেতা ইউসুফ আল কারাদাঈ ফতোয়া দেয়ার জন্য এর আগে বিতর্কিত হয়েছিলেন।

কেএ/টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।