যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের ওপর আর ভরসা রাখা যায় না : মেরকেল


প্রকাশিত: ০৫:১৩ এএম, ২৯ মে ২০১৭

মার্কিন নির্বাচনে ট্রাম্পের জয় এবং ব্রেক্সিটের পর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের প্রতি আস্থা রাখা যায় না। মিউনিখে নির্বাচনী প্রচারণা চালানোর সময় এক সমাবেশে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল এসব কথা বলেন। খবর বিবিসি।

মেরকেল বলেন, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চাই। কিন্তু ইউরোপকে তার নিজের জন্য লড়াই করতে হবে। জি৭ সম্মেলনে প্যারিস জলবায়ু চুক্তিতে ট্রাম্পের অস্বীকৃতির পর এ ধরনের মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, অন্যের ওপর ভরসা করার দিন শেষ হয়ে গেছে। গত কয়েক দিনেই আমি সেটা বুঝতে পেরেছি। তবে বার্লিনের কাছে ফ্রান্সের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বেশ গুরুত্ব পাচ্ছে। ইউরোপীয়দের নিজেদের ভাগ্য নিজেদের হাতে তুলে নেয়ারও আহ্বান জানান তিনি।

গত শনিবার অনুষ্ঠিত জি৭ সম্মেলনে জলবায়ু পরিবর্তন বিষয়ক আলোচনা নিয়ে জার্মানির এই চ্যান্সেলর খুবই অসন্তুষ্ট। যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং জাপান প্যারিস জলবায়ু চুক্তির বিষয়ে সমর্থন জানালেও দেশে ফিরে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা বলেন ট্রাম্প।

বিবিসির ইউরোপ সম্পাদক কাটিয়া অ্যাডলার বলেন, ভোটারদের আকর্ষণ করতেই মেরকেল এসব কথা বলছেন। অবশ্য জনমত জরিপে সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনেও মেরকেল এগিয়ে আছেন। নির্বাচিত হলে তিনি চতুর্থবারের মতো জার্মান চ্যান্সেলরের দায়িত্ব পালন করবেন।

কেএ/এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।