আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া


প্রকাশিত: ০৪:০৭ এএম, ২৯ মে ২০১৭

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী দাবি করছে, আবারও স্বল্পপাল্লার একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। উৎক্ষেপণের পর সেটি সমুদ্রে পড়ে বলেও দাবি করছে যুক্তরাষ্ট্র। সিএনএন।

দক্ষিণ কোরিয়া ও জাপান তাৎক্ষণিকভাবে এর প্রতিবাদ জানিয়েছে।

দক্ষিণ কোরিয়া বলছে, স্থানীয় সময় ভোর ৫টা ৩৯ মিনিটে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়।

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র এ বিষয়ে আরও তথ্যের জন্য গভীরভাবে পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছে। এছাড়া দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী উত্তর কোরিয়ার সেনাবাহিনীর উপর নজরদারি চালিয়ে তাদের গতিবিধি পর্যবেক্ষণ করছে।

মার্কিন কর্মকর্তাদের দাবি, ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের পর ছয় মিনিট শূন্যে ছিল।

জাপান বলছে, তাদের উপকূল থেকে দুইশ নটিক্যাল মাইল দূরে সমুদ্রের মধ্যে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক জোনে ক্ষেপণাস্ত্রটি আছড়ে পড়ে।

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইউশিহাইড শুগা এক বিবৃতিতে জানান, বিমান এবং জাহাজের নিরাপত্তার জন্য এ ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ গুরুতর সমস্যা। এ ধরনের কর্মকাণ্ড পরিষ্কারভাবে জাতিসংঘের প্রতি অবমাননা। উত্তর কোরিয়ার একের পর এক এ ধরনের কর্মকাণ্ড মেনে নেয়া হবে না।

এর আগে গত ১৪ মে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। তাদের দাবি ওই ক্ষেপণাস্ত্র ১৩শ মাইল অতিক্রম করতে সক্ষম হয়েছে।

এরপর ২১ মে মাঝারিপাল্লার একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দেশটি।

দু’দিন আগে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জি৭ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রের আরও পাঁচ নেতার সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে আলোচনায় তারা মন্তব্য করেন, উত্তর কোরিয়া সারাবিশ্বের শান্তির জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে।

কেএ/এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।