বিয়ে ছাড়া এক সঙ্গে থাকা যাবে না বুরুন্ডিতে


প্রকাশিত: ০৩:৫২ এএম, ২৮ মে ২০১৭

মধ্য আফ্রিকার দেশ বুরুন্ডিতে যেসব যুগল বিয়ে না করেই এক সঙ্গে বসবাস করছেন তাদেরকে এ বছর শেষ হবার আগেই বিয়ে করার আদেশ দিয়েছে সরকার। যারা এ নির্দেশ অমান্য করবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। তবে এ আইন যারা ভঙ্গ করবে তাদের কি শাস্তি হবে তা স্পষ্ট নয়। খবর বিবিসির।

দেশটির প্রেসিডেন্ট পিয়ের এনকুরুনজিজা সম্প্রতি সমাজের নৈতিকতা প্রতিষ্ঠার যে অভিযান শুরু করেছেন তার আওতাতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে। প্রেসিডেন্ট একজন নব্যরক্ষণশীল (বর্ন-এগেইন) খ্রিষ্টান। তিনি সমাজ থেকে অনৈতিক কাজ দূর করতে চান।

প্রেসিডেন্ট বলেন, স্কুলে পড়া মেয়েদের গর্ভবতী হয়ে পড়ার ঘটনা খুব বেশি বেড়ে গেছে। অনেক পুরুষ বর্তমান অবস্থার সুযোগ নিচ্ছে। তারা একই সঙ্গে একাধিক মেয়ের সঙ্গে থাকছে।

সরকারের এক মুখপাত্র বলেছেন, জনসংখ্যা বিস্ফোরণ ঠেকানোর জন্য অনানুষ্ঠানিক সম্পর্কের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া দরকার হয়ে পড়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, গীর্জা এবং রাষ্ট্র-অনুমোদিত বিয়েই জনসংখ্যা বিস্ফোরণ ঠেকানোর উপায় এবং এটি দেশপ্রেমিকদের জন্য একটি কর্তব্যও।

পিয়ের নামের এক কৃষক জানিয়েছেন, তিনি বিয়ে না করে তার প্রেমিকার সঙ্গে থাকায়স্থানীয় কর্মকর্তারা ইতিমধ্যেই তাদের জরিমানার হুমকি দিয়েছেন। বিয়ে ছাড়া তাদের সন্তান হলে বিনামূল্যে শিক্ষা বা চিকিৎসার সুযোগ থেকে তারা বঞ্চিত হবেন বলে জানানো হয়েছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।