পার্কের বিচার শুরু


প্রকাশিত: ০৩:১৯ এএম, ২৩ মে ২০১৭

দুর্নীতির অভিযোগে অভিশংসনের মুখোমুখি হয়ে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টট পার্ক গুয়েন হাই। দুর্নীতি কেলেঙ্কারীর অভিযোগ প্রমাণিত হওয়ায় পার্কের বিচার শুরু হয়েছে। খবর বিবিসির।

গত মার্চে আটক হওয়ার পর তাকে প্রিজন ভ্যানে করে আদালতে নিয়ে যাওয়া হয়। সে সময় তার হাতে হাতকড়া ছিল।

তবে পার্ক বরাবরই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। ঘুষ নেয়া, প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতার অপব্যবহার করা এবং রাষ্ট্রীয় তথ্য ফাঁসের অভিযোগে তার বিচার শুরু হয়েছে।

গণবিক্ষোভের মুখে গত মার্চে অভিশংসিত হন পার্ক। সেসময় তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়া হয় অর্থাৎ তিনি প্রেসিডেন্ট হিসেবে সব ক্ষমতা হারান এবং তাকে তখনই আটক করা হয়।

২০১২ সালের নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়ে ক্ষমতা গ্রহণের সময় থেকেই বেশ জনপ্রিয় ছিলেন পার্ক। তার দাবী তাকে ফাঁসানো হয়েছে।

পার্কের এই দুর্নীতির মামলা দেশের বেশ কিছু বড় প্রতিষ্ঠান এবং রাজনৈতিক ব্যক্তিত্বও ফেঁসে গেছেন। তাদেরকেও বিচারের আওতায় আনা হয়েছে।

পার্ককে ক্ষমতা থেকে অপসারণের পর নতুন করে দেশটিতে চলতি মাসেই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনে ২০১২ সালে পার্কের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে নির্বাচনে অংশ নেয়া প্রার্থী মুন জ্যা ইন দেশের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।