পর্যটনে সব দেশ থেকে এগিয়ে স্পেন


প্রকাশিত: ০২:৪৯ পিএম, ০৭ মে ২০১৫

বিশ্ব পর্যটনে সব দেশকে পেছনে ফেলে এগিয়ে গেল ইউরোপের দেশ স্পেন। জেনেভায় অবস্থিত বিশ্ব অর্থনৈতিক ফোরামের সদর দফতরে বুধবার `পর্যটন শিল্প প্রতিযোগিতার রিপোর্ট-২০১৫`তে এ খবর প্রকাশিত হয়েছে।

রিপোর্টে বিশ্বের ১৪১টি অর্থনৈতিক গোষ্ঠীর ওপর পর্যবেক্ষণ করা হয়। এর উদ্দেশ্য হলো, সূচকের বিশ্লেষণের মাধ্যমে পর্যটন শিল্পের উন্নয়নের মধ্য দিয়ে অর্থনৈতিক ও সামাজিক শক্তি সম্পর্কে জানা।

এশীয় দেশগুলোর মধ্যে জাপানের বৈচিত্র্যময় সাংস্কৃতিক সম্পদ ও পূর্ণাঙ্গ অবকাঠামোর কারণে বিশ্বে নবম স্থান অধিকার করেছে। তা ছাড়া, সিঙ্গাপুর, চীন ও মালয়েশিয়াসহ ৮টি এশীয় দেশের তালিকার প্রথম ৫০-এ প্রবেশ করেছে।

রিপোর্টে বলা হয়েছে, তালিকার প্রথম দশে রয়েছে ফ্রান্স, জার্মানি, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, ইতালি ও কানাডা।

রিপোর্টে আর বলা হয়েছে, পর্যটনের প্রতিযোগিতার শক্তির ক্ষেত্রে উন্নত দেশগুলোর সঙ্গে নবোদিত অর্থনৈতিক সত্তাগুলোর ব্যবধান ধীরে ধীরে কমে যাচ্ছে।

আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা এবং নিজস্ব পর্যটকদের সংখ্যা দিন দিন বাড়ার পাশাপাশি পূর্ব এশীয় অঞ্চল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গন্তব্যে পরিণত হয়েছে।

বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।