মার্কিন হুঁশিয়ারি উপেক্ষা করে ইরান-ভারতের চুক্তি


প্রকাশিত: ১১:৩৫ এএম, ০৭ মে ২০১৫

মার্কিন যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি উপেক্ষা করে ইরানের সঙ্গে একটি অর্থনৈতিক চুক্তি সই করেছে ভারত। ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বালুচিস্তান প্রদেশের চাবাহার সমুদ্রবন্দর উন্নয়নের লক্ষ্যে এ চুক্তি সই করেছে দু’দেশ।
 
ইরান সফররত ভারতের সড়ক যোগাযোগমন্ত্রী নিতিন গড়করি ও ইরানের সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী আব্বাস আহমাদ আখুন্দির মধ্যে বুধবার দীর্ঘ আলোচনার পর এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
 
এ সম্পর্কে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এর মাধ্যমে ইরান ও ভারতের মধ্যে একটি পূর্ণাঙ্গ বাণিজ্যিক চুক্তি সই করার পথ সুগম হলো। পূর্ণাঙ্গ চুক্তি সই হলে চাবাহার বন্দরের একাংশ বহুমুখী কাজে ব্যবহার করতে পারবে ভারত।
 
ওমান সাগর উপকূলে অবস্থিত চাবাহার বন্দর ব্যবহার করে পাকিস্তানকে পাশ কাটিয়ে আফগানিস্তানে যাওয়ার সুবিধা পাবে ভারত। আফগানিস্তানের কোনো সমুদ্রবন্দর না থাকায় বহির্বিশ্বের সঙ্গে জলপথে বাণিজ্যের ক্ষেত্রে পাকিস্তান অথবা ইরানকে ট্রানজিট হিসেবে ব্যবহার করতে হয় কাবুলকে।

স্বাক্ষরিত চুক্তির ভিত্তিতে ইরানের চাবাহার বন্দরের উন্নয়ন কাজ শেষ হলে ভারত এ বন্দর ব্যবহার করে তার পণ্য আফগানিস্তানের পাশাপাশি মধ্য এশিয়ার অন্যান্য দেশেও রফতানি করতে পারবে।
 
এর আগে মার্কিন সরকার ভারতসহ আরো কিছু দেশকে এই বলে সতর্ক করে দিয়েছিল যে, ইরানের সঙ্গে পূর্ণাঙ্গ পরমাণু চুক্তি সই হওয়ার আগে কেউ যেন তেহরানের সঙ্গে কোনো বাণিজ্যিক চুক্তি সই না করে।

কিন্তু নয়াদিল্লি সে হুঁশিয়ারি প্রত্যাখ্যান করেই তেহরানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করলো।

বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।