জুনেই মহাকাশে পাড়ি দেবে ৬৪ গ্রামের উপগ্রহ


প্রকাশিত: ০৯:২৫ এএম, ১৬ মে ২০১৭

মহাকাশে যাবে বিশ্বের সবচেয়ে হালকা ওজনের উপগ্রহ। ১৮ বছর বয়সী ভারতীয় কিশোর রিফাত শারুক মাত্র ৬৪ গ্রাম ওজনের ওই উপগ্রহটি তৈরি করেছেন। এর নাম দেয়া হয়েছে কালামস্যাট। আগামী ২১ জুন নাসা এই উপগ্রহটি উৎক্ষেপণ করবে বলে জানানো হয়েছে।

নাসা আয়োজিত কিউবস ইন স্পেস এবং আই ডুডল লার্নিং-এ অংশ নিয়েছিল রিফাত। রিফাতের তৈরি উপগ্রহটি অন্তরীক্ষে থাকবে মোট ২৪০ মিনিট। প্রাক্তন রাষ্ট্রপতি ড. এ পি জে আবদুল কালামের নামেই কৃত্রিম উপগ্রহটির নামকরণ করা হয়েছে।

তামিলনাড়ুর ছোট্ট শহর পাল্লাপাট্টির বাসিন্দা রিফাত। উপগ্রহটিকে ঘিরে তার অনেক স্বপ্ন। টাইমস অব ইন্ডিয়াকে দেয়া একটি সাক্ষাত্কারে রিফাত জানিয়েছেন, ‘এই উপগ্রহের প্রধান কাজই হবে থ্রি-ডি প্রিন্টেড কার্বোন ফাইবারের কাজের প্রমাণ দেয়া।

সারা বিশ্বের বহু কিউব স্যাটেলাইটের উপর গবেষণা করে দেখা গেছে এটিই সবচেয়ে হালকা। মহাকাশের মাইক্রো গ্র্যাভিটি এনভায়রনমেন্টে এটি ১২ মিনিট কাজ করবে।

তবে এটিই প্রথম নয়। এর আগেও রিফাতের একটি আবিষ্কার সবাইকে তাক লাগিয়ে দিয়েছিল। ২০১৫ সালে ১২শ গ্রাম ওজনের একটি হিলিয়াম ওয়েদার বেলুন তৈরি করেছিল সে।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।