মসুলে ১৪৫ জনকে হত্যা করেছে আইএস


প্রকাশিত: ০৭:১৪ এএম, ১৫ মে ২০১৭

মসুল ছেড়ে পালানোর চেষ্টা করায় ১৪৫ জন নিরীহ মানুষকে হত্যা করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ইরাকি নিরাপত্তাবাহিনী সূত্র জানিয়েছে, নিহতরা সকলেই পশ্চিম মসুলের আল-জাঞ্জিলি এলাকার বাসিন্দা। খবর ইন্ডিয়া টিভির।

শনিবার জঙ্গিদের নজর এড়িয়ে পালানোর চেষ্টা করছিলেন ওই এলাকার বহু সদস্য। কিন্তু ধরা পড়ে যান তারা। নারী ও শিশুদেরও ছাড়েনি তারা। টেনে হিঁচড়ে নিয়ে এসে তাদের বিচার করা হয়। মসুল ছেড়ে পালানোর চেষ্টা করায় সকলকে বিধর্মী বলে ঘোষণা করে জঙ্গিরা।

ইরাকি সেনাদের হাতে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে আইএস সম্পর্কে গোপন তথ্য তুলে দেওয়ার অভিযোগও আনা হয়। এরপর নিরীহ মানুষদের হত্যা করে বিদ্যুতের খুঁটিতে দেহ ঝুলিয়ে রাখা হয়।

এর আগে গত বৃহস্পতিবার টাইগ্রিস নদী পেরিয়ে জঙ্গিদের নাগালের বাইরে চলে যাওয়ার চেষ্টা করে মসুলের প্রায় ৪০টি পরিবার। নদী পেরিয়ে কয়েকজন পূর্বের সাল্লামিয়া জেলায় পৌঁছে গেলেও, জঙ্গিদের হাতে ধরা পড়ে যান বহু মানুষ। এর মধ্যে নারী ও শিশুসহ মোট ৬৪ জনকে হত্যা করে পানিতে ভাসিয়ে দেয় জঙ্গিরা।

২০১৪ সালে উত্তর ইরাকের একটা বড় অংশ দখল করে আইএস। অস্ত্রশস্ত্র নিয়ে বর্তমানে পশ্চিম মসুলেই ঘাঁটি গেড়েছে তারা। সেখান থেকে তাদের উচ্ছেদ করতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালাচ্ছে ইরাকি বাহিনী। এখনও বহু নিরীহ মানুষ মসুলে আটকা রয়েছে।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।