পারমাণবিক বোমা বহনে সক্ষম উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি?


প্রকাশিত: ০৫:৩৮ এএম, ১৫ মে ২০১৭

আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। রোববারের ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে উত্তর কোরিয়ার দাবী, ভারী পারমাণবিক ওয়্যারহেড বহনের সক্ষমতা যাচাই করতে নতুন একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুসং এলাকা থেকে ওই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পর প্রায় সাতশ কিলোমিটার পর্যন্ত উড়ে তা জাপান সাগরে গিয়ে পড়েছে।

সোমবার উত্তর কোরিয়ার তরফ থেকে বলা হয়েছে, ভারী পারমাণবিক ওয়্যারহেড বহনে সক্ষম উন্নত ব্যালিস্টিক রকেটের পরীক্ষা চালানো হয়েছে।

North-Korea

তবে দক্ষিণ কোরিয়া বলছে উত্তর কোরিয়ার এমন দাবী তারা যাচাই করতে পারেনি। দেশটির প্রেসিডেন্ট মুন জাতীয় নিরাপত্তা পরিষদের এক জরুরি সভায় সম্প্রতি চালানো উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছেন।

জাতিসংঘের নিষেধাজ্ঞা স্বত্তেও এ বছর বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এর মধ্যে সবগুলো সফল হয়নি। উত্তর কোরিয়ার বার বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা আন্তর্জাতিক অঙ্গনে শঙ্কা তৈরি করেছে সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্কে অস্থিতিশীলতা বেড়ে গেছে।

রোববারের ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনাকে কেন্দ্র করে মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র এবং জাপান।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।