দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০তম বার্ষিকীতে জাতিসংঘে স্মরণসভা


প্রকাশিত: ১০:৫২ এএম, ০৬ মে ২০১৫

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০তম বার্ষিকীতে নিহতদের স্মরণে জাতিসংঘ কার্যালয়ে মঙ্গলবার এক স্মরণসভার আয়োজন করা হয়। ভবিষ্যতে যুদ্ধ এড়ানোর জন্যই জাতিসংঘ প্রতিষ্ঠিত হয়েছিল বলে সভায় বেশ জোর দিয়ে বলা হয়।

জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেন, জাতিসংঘ প্রতিষ্ঠাতাদের স্বপ্ন ছিল, মানবজাতি ভয়াবহ যুদ্ধ থেকে বের হয়ে সুন্দর ভবিষ্যৎ রচনা করবে। পরবর্তী ৭০ বছরে জাতিসংঘ গৌরবময় সাফল্য অর্জন করেছে। তবে সামনের পথ মসৃণ নয়। বর্তমানে বিশ্বের বিভিন্ন স্থানে এখনো সংঘর্ষ ও দাঙ্গা-হাঙ্গামা চলছে।

এদিকে, জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি লিউ চিয়ে ই তার ভাষণে বলেন, চীনা জনগণের জাপানি আগ্রাসন প্রতিরোধ এবং বিশ্ব ফ্যাসিবাদের বিরুদ্ধে জয়ের ৭০তম বার্ষিকীতে চীন সরকার চলতি বছরের সেপ্টেম্বরে জাঁকজমকপূর্ণভাবে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করবে।

চীনের এ প্রতিরোধ যুদ্ধ হলো বিশ্ব ফ্যাসিবাদ বিরোধী এক গুরুত্বপূর্ণ ঘটনা। জাপানি আগ্রাসন মোকাবিলায় যারা চীনকে সাহায্য করেছে চীন কখনও তাদের ভুলে যাবে না বলেও মন্তব্য করেন তিনি। পাশাপাশি চীনের পাশে থেকে যারা যুদ্ধ করেছেন এবং আত্মত্যাগ করেছেন চীন তাদের সবসময় মনে রাখবে।

চীন জাতিসংঘের সদস্য দেশগুলোর সঙ্গে পারস্পরক সম্মান ও সমতার ভিত্তিতে যোগাযোগ, সহযোগিতা ও কল্যাণকর উন্নয়নে আগ্রহী বলেও উল্লেখ করেন লিউ চিয়ে ই।

বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।