মাদ্রাসার জন্য পৃথক অধিদফতর চূড়ান্ত


প্রকাশিত: ১০:১৮ এএম, ০৬ মে ২০১৫

ঘোষণা দেওয়ার প্রায় পাঁচ বছর পর মাদ্রাসা শিক্ষার জন্য আলাদা অধিদফতর চূড়ান্ত করেছে সরকার। মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. বিল্লাল হোসেনকে অধিদফতরের প্রথম মহাপরিচালক (ডিজি) নিয়োগ দেওয়ার মাধ্যমে এটি চূড়ান্ত হলো।

গত বছরের জুলাই মাসে এই অধিদফতরের জন্য মহাপরিচালকসহ ৫০টি পদের অনুমোদন দেয় শিক্ষা মন্ত্রণালয়। বর্তমানে মাদ্রাসা শিক্ষার কার্যক্রম পরিচালিত হয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) অধীনে।

ইবতেদায়ি থেকে কামিল পর্যন্ত শিক্ষার জন্য মাদ্রাসার সংখ্যা ১৭ হাজার ৯০৭টি। এগুলোতে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৬৫ লাখ। মাদ্রাসাগুলোর মধ্যে বেতন-ভাতা বাবদ সরকার থেকে অনুদান (এমপিওভুক্ত) পায় ৬ হাজার ৫৯৮টি।

মাউশির পক্ষে বিদ্যালয় ও কলেজগুলোর পাশাপাশি এসব মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানকে যথাযথভাবে দেখভাল করা সম্ভব হয় না বলে অভিযোগ করে মাদ্রাসার শিক্ষকেরা দীর্ঘদিন ধরে আলাদা অধিদফতর করার দাবি জানিয়ে আসছিলেন।

বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।