এমানুয়েল ম্যাক্রোঁর অভিষেক, ভয় জয়ের অঙ্গীকার


প্রকাশিত: ১০:২২ এএম, ১৪ মে ২০১৭

ফ্রান্সের ইতিহাসে নেপোলিয়নের পর সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ‘এন মার্চে’ (এগিয়ে চল) আন্দোলনের নেতা মধ্যপন্থী এমানুয়েল ম্যাক্রোঁ। রোববার দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের কাছ থেকে প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন তিনি।

বেকারত্ব ও হামলায় জর্জরিত ফ্রান্সের পাঁচ বছর কেটেছে সমাজতন্ত্রী ফ্রাঁসোয়া ওঁলাদের হাতে। গত ৭ মে রান অফ পর্বের ভোটে ৩৯ বছর বয়সী ম্যাক্রোঁ কট্টর ডানপন্থী ম্যারিল লি পেনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন; অন্তত ৬৫ শতাংশ ভোট পেয়েছেন তিনি।

সাবেক ব্যাংক কর্মকর্তা ম্যাক্রোঁর বিজয়ে নিজের খুশির কথা জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া। ম্যাক্রোঁর রাজনৈতিক জীবনের শুরুই হয়েছিল সাবেক এই প্রেসিডেন্টের হাতে। ফ্রাঁসোয়া তার ক্ষমতার  মেয়াদে ম্যাক্রোঁকে প্রথমে উপদেষ্টা পরে অর্থমন্ত্রীর দায়িত্ব দেন।

রোববারের শপথ অনুষ্ঠানে প্যারিসের প্রেসিডেন্ট প্রাসাদ এলিসি প্যালেসে পৌঁছান মোটর শোভাযাত্রায়। পরে লালগালিচায় পেরিয়ে প্রাসাদে প্রবেশ করেন তিনি। তবে এসময় স্ত্রী ব্রিজিত পৃথক গাড়িতে সেখানে যান।

macro

শপথের পর এক বক্তৃতায় ম্যাক্রোঁ বলেন, বৈশ্বিক প্রেক্ষাপটে ফ্রান্সের অবস্থান তিনি পুনরুদ্ধার করবেন। তিনি বলেন, সমৃদ্ধ হলেই ফ্রান্স শুধুমাত্র শক্তিশালী হয়। উদাহরণ তৈরি করতে পারলেই ফ্রান্স বিশ্বের জন্য একটি মডেল হবে।

নতুন এই প্রেসিডেন্ট হামলায় জর্জরিত ফ্রান্স ভীতিকে জয় করবে বলে মন্তব্য করেন। তিনি বলেন, পুরো বিশ্ব ফ্রান্স কি বলে সেদিকেই মনোযোগ দেবে- কারণ আমরা ঐক্যবদ্ধ হবো, আমাদের ভীতি ও উদ্বেগকে ছাড়িয়ে যাবো।

সূত্র : বিবিসি, আল-জাজিরা।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।