কলকাতায় মা’দের জন্য হচ্ছে ‘স্তন্যদান ঘর’


প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ১২ মে ২০১৭
ইন্ডিয়ান মিউজিয়াম, কলকাতা। ছবি: সংগৃহীত

সম্প্রতি সংসদে বসে নিজের দুই মাসের শিশু কন্যাকে স্তন্যপান করিয়ে নজির তৈরি করেন অস্ট্রেলীয় সিনেটর ল্যারিসা ওয়াটার্স। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে মুহূর্তেই ভাইরাল হয়ে যায় সে খবর এবং ছবি।

এবার তিলোত্তমা নগরী কলকাতার ধর্মতলায় অবস্থিত ইন্ডিয়ান মিউজিয়ামেও মাদার্স ডে (রোববার, ১৪ মে) উপলক্ষে এক নতুন উদ্যোগ নেয়া হচ্ছে।

নিজের সন্তানদের স্তন্যপান করাতে মা’য়েদের জন্য তৈরি করা হচ্ছে ‘ল্যাকটেশন রুম’ অর্থাৎ স্তন্যদান ঘর।

শুক্রবারই যাদুঘর কর্তৃপক্ষের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।
ইন্ডিয়ান মিউজিয়ামের ডিরেক্টর-ইন-চার্জ জয়ন্ত সেনগুপ্ত বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরেই লক্ষ্য করেছি অল্প বয়সী মা’য়েরা-যারা দুধের সন্তানদের নিয়ে যাদুঘর পরিদর্শন করতে আসেন,তাদের স্তন্যপান করাতে আলাদা ঘরের প্রয়োজন হয়।’

‘আমি যতদূর জানি, ভারতে কোনো যাদুঘরেই মা’য়েদের জন্য এই সুবিধা নেই। এখানে মায়েদের বসার ব্যবস্থা রাখার পাশাপাশি ওয়াশরুমও থাকবে।’

ভারতের সবচেয়ে পুরোনো এই যাদুঘরের নিচের তলায় থাকবে এই ল্যাকটেশন রুম। যেখানে সন্তানদের স্তন্যপানের সঙ্গে মায়েরা একটু বিশ্রামও নিতে পারবেন।

যাদুঘরকে আরও দর্শণার্থীবান্ধব করে তুলতে এই নতুন সুবিধা অন্তর্ভুক্ত করা হচ্ছে বলে জানান তিনি।

তবে কলকাতাই নয়, এমন ব্যবস্থা আছে ওয়াশিংটনের স্মিথসোনিয়ান ন্যাশনাল মিউজিয়াম ও শিকাগোর ফিল্ড মিউজিয়ামেও।

সেখানে মা’য়েদের জন্য আছে পৃথক নার্সিং রুম বা শুশ্রুষা ঘর, যেখানে মায়েরা তাদের সন্তানদের স্তন্যপান করাতে পারেন।

এমএমএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।