উ. কোরিয়া সফরে যেতে চান দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট


প্রকাশিত: ১০:৩৫ এএম, ১০ মে ২০১৭

দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পরপরই পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ উত্তর কোরিয়া সফরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন মুন-জ্যা ইন। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে ৪১.১ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরদিন বুধবার তিনি বলেছেন, দক্ষিণ কোরিয়ার প্রধান মিত্র যুক্তরাষ্ট্র ও শীর্ষ ব্যবসায়ীক অংশীদার চীনের সঙ্গে ক্ষেপণাস্ত্রবিরোধী বিতর্কিত থাড ব্যবস্থা মোতায়েনের বিষয়ে আন্তরিকতার সঙ্গে আলোচনা করবেন।

দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের বিতর্কিত থাড ব্যবস্থা মোতায়েনের জেরে ক্ষুব্ধ চীন আশঙ্কা প্রকাশ করে বলছে, বেইজিংয়ের সামরিক কর্মকাণ্ডের ওপর গুপ্তচরবৃত্তি করতে পারে বিতর্কিত এই থাডের রাডার।

দুর্নীতি কেলেঙ্কারিতে জড়িয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হে অভিশংসিত হওয়ার পর ৬৪ বছর বয়সী মুন দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন বুধবার। আগামী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন তিনি।

দক্ষিণ কোরিয়ার গত ২০ বছরের ইতিহাসে এবারই প্রথম সর্বোচ্চ সংখ্যক মানুষ ভোট দিয়েছেন। উদারপন্থী রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টি অব কোরিয়ার নেতা মুন রেকর্ড ৪১.১ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। দেশটির জা্তীয় নির্বাচন কমিশন বলছে, এবারের ভোটে এক কোটি ৩৪ লাখ ভোটার ব্যালটে রায় দিয়েছেন।

বুধবার আনুষ্ঠানিক শপথগ্রহণের সময় উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা কর্মসূচির জেরে কোরীয় দ্বীপে ক্রমবর্ধমান উত্তেজনা কমিয়ে শান্তি প্রতিষ্ঠায় কাজ করার অঙ্গীকার করেছেন মুন। তিনি বলেন, কোরীয় দ্বীপের শান্তির জন্য আমি যেকোনো স্থানে যেতে ইচ্ছুক।

মুন বলেন, যদি প্রয়োজন হয় তাহলে শিগগিরই আমি ওয়াশিংটনে যাবো। আমি বেইজিংয়ে যাবো, টোকিও যাবো। পরিস্থিতি ঠিক থাকলে পিয়ংইয়ংও যাবো।

সূত্র : আল-জাজিরা।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।