ভারতে অশান্তি সৃষ্টিতে ৮০০ কোটি টাকা খরচ করেছে পাকিস্তান


প্রকাশিত: ০৩:১৭ পিএম, ০৭ মে ২০১৭

ভারতে অশান্তি বজায় রাখতে ইতোমধ্যে ৮০০ কোটি টাকা খরচ করেছে পাকিস্তান। ভারতের গোয়েন্দা বিভাগ এমনটাই দাবি করেছে।

পাকিস্তান থেকে প্রচুর পরিমাণে জাল টাকা ভারতে ঢোকার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছরই ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে দিয়েছিলেন।

ভারতের গোয়েন্দা সূত্র জানায়, নোটবাতিলের আগেই কাশ্মীরে ঢুকে পাকিস্তান থেকে আসা ৮০০ কোটি টাকা। অবৈধ পথে আসত এত পরিমাণ টাকা। পাক সামরিক গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) কাশ্মীরকে অশান্ত রাখতে একের পর এক ছক ক্রমেই কষে চলেছে। তার মধ্যে অন্যতম আইএসআইএর ‘বার্ন কাশ্মীর’ বাজেট। যে বাজেটে কাশ্মীরে সন্ত্রাসের আগুন ছড়াবার জন্য টাকা বরাদ্দ করে পাকিস্তান।

ভারতীয় গোয়েন্দা সংস্থার সূত্রে খবর, এই পরিমাণ টাকা থেকে বড় অংশ খরচ হত কাশ্মীরের পাথর ছোঁড়া স্থানীয়দের জন্য। বাকি টাকা পাকিস্তানের জঙ্গিদের হয়ে প্রচার করার জন্য দেয়া হত।

এছাড়াও কাশ্মীরে জঙ্গি সংগঠন আইএসআইএসএর পতাকা উত্তোলনের জন্যও স্থানীয়দের টাকা দিত পাক গোয়েন্দা সংস্থা আইএসআই।

ভারতীয় গোয়েন্দা সূত্র আরও জানায়, কিছুদিন ধরেই টাকায় টান পড়েছে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলোর। জঙ্গিদের কাছে সেই টাকা কম পড়তে থাকায় শুরু হয়েছে উপত্যকা জুড়ে ব্যাংক লুট।

জেডএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।