নেপালের জন্য ভারতীয় কৃষকদের রক্ত দান


প্রকাশিত: ০৩:১৭ পিএম, ০৩ মে ২০১৫

`জয় জওয়ান, জয় কিষান।` নেপালে ভূমিকম্প দুর্গতদের পাশে দাঁড়ানোয় ভারতীয় জওয়ানদের ভূমিকা বরাবরই অনস্বীকার্য। এবার নিজেদের হাজারো দূঃখ দুর্দশা ভুলে সাধ্যমতো ভূমিকম্প পীড়িতদের পাশে দাঁড়ালেন ভারতীয় কৃষকরাও। টাকা-পয়সা নয়, নেপালে ত্রাণ হিসেবে তারা পাঠাচ্ছেন জীবনদায়ী রক্ত।

অনাবৃষ্টি, ক্ষরা, অনাহার, আত্মহত্যা বেশিরভাগ ক্ষেত্রেই ভারতীয় কৃষকরা খবরের শিরোনামে আসেন এই শব্দগুলোর সঙ্গী হয়ে। তাদের চাল-চুলো, টাকা-পয়সার অভাব থাকলেও, ভালোবাসা আর মানবিকতায় যে কোনও খামতি নেই, তা আরও প্রমাণ করলেন নিপাট সাদাসিধে চাষিরা।

নেপালের ভূমিকম্পে আহত হয়েছেন হাজার হাজার মানুষ। তাদের চিকিৎসার জন্য প্রয়োজন প্রচুর রক্ত। সেজন্যই উত্তরপ্রদেশের বারাবাঁকিতে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল। নেপালে দুর্গতদের পাশে দাঁড়াতে রক্তদান করলেন ১৭৫ জন কৃষক। তাদের এই প্রচেষ্টাকে কুর্ণিশ জানিয়েছেন স্থানীয় স্বাস্থ্য আধিকারিকরা।

আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।