গুপ্তচর সন্দেহে উ. কোরিয়ায় মার্কিন নাগরিক আটক


প্রকাশিত: ১১:৪০ এএম, ০৪ মে ২০১৭

উত্তর কোরিয়ার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন এক নাগরিককে আটক করেছে পিয়ংইয়ং। আটককৃত ওই মার্কিন নাগরিক পিয়ংইয়ং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির হিসাব বিজ্ঞানের শিক্ষক।

কিম সাং ডক নামের ওই মার্কিন নাগরিককে গত ২২ এপ্রিল পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করা হয়। তবে বুধবার তাকে আটকের বিষয়টি প্রকাশ করা হয়।

পিয়ংইয়ং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর পার্ক চান-মাও এবং পিয়ংইয়ংয়ে সুইডেনের দূতাবাস আগেই কিম সাং ডককে আটকের খবর জানিয়েছিল। তবে ডকের আটকের বিষয়ে সুনির্দিষ্ট কোনো কারণ জানানো হয়নি। এ নিয়ে উত্তর কোরিয়ায় মোট তিন মার্কিন নাগরিক আটক রয়েছেন।

উত্তর কোরিয়া বিরোধী কাজের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দেশটিতে কারাবন্দি আছেন ওট্টো ওয়ার্মবিয়ার ও কিম জং। গুপ্তচরবৃত্তির দায়ে দশ বছরের সাজা ভোগ করছেন এ দুই মার্কিন নাগরিক।

চ্যান্সেলর পার্ক চান-মাও জানিয়েছেন, স্ত্রীকে সঙ্গে নিয়ে ৫৮ বছরের কিম সাং ডক চীনে যাওয়ার জন্য পিয়ংইয়ং বিমানবন্দরে অপেক্ষা করছিলেন। তাদের বিশ্ববিদ্যালয়ে বিদেশি অনেক শিক্ষকই কাজ করেন।

সম্প্রতি ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। কোরীয় দ্বীপের এ উত্তেজনায় নতুন মাত্রা যোগ করেছে মার্কিন নাগরিক আটকের ঘটনা।

কেএ/এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।