ইরানে খনিতে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৩৫


প্রকাশিত: ০৮:৩৭ এএম, ০৪ মে ২০১৭

ইরানের উত্তর-পূর্বাঞ্চলের একটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫ জনে দাঁড়িয়েছে। আজাদশাহার শহর থেকে ১৪ কিলোমিটার দূরের জেমেস্টানুর খনিতে গ্যাস পাইপ লিক হয়ে ওই বিস্ফোরণ ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

উত্তরাঞ্চলীয় গোলেসতান প্রদেশের ওই খনিতে বিস্ফোরণের পরপরই সেখানে পৌঁছেছে উদ্ধারকারী দল। তারা খনিতে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা করছেন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের ইংরেজি ভার্সন প্রেস টিভিকে সমবায় শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী আলী রাবী নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন। খনিতে আটকে পড়া সব শ্রমিক মারা গেছেন বলেও জানান তিনি।

ইরানের রেড ক্রিসেন্ট অনুসন্ধান ও উদ্ধারকারী দলের প্রধান শাহীন ফাথি জানান, খনিতে ৪০ জনের মতো শ্রমিক আটকা পড়েছে। এদের মধ্যে আহত অবস্থায় ছয়জনকে উদ্ধার করা হয়েছে। তারা এখনো উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছেন বলেও জানিয়েছেন।

টানেলগুলোতে বিষাক্ত গ্যাস থাকায় উদ্ধার অভিযান ধীরগতিতে চলছে। একটি সুড়ঙ্গ খনন করে সেখানে পৌঁছানোর জন্য কর্তৃপক্ষ পরিকল্পনা করছে বলে এক কর্মকর্তা জানিয়েছেন। প্রাথমিকভাবে খনিতে ৮০ জন শ্রমিক আটকা পড়ার কথা জানানো হলেও ধীরে ধীরে সেই সংখ্যা কমিয়ে বলা হচ্ছে।

খনি দুর্ঘটনা ইরানে নতুন কোনো ঘটনা নয়। এর আগে ২০১৩ সালে পৃথক দু’টি খনি দুর্ঘটনায় ১১ জন শ্রমিক নিহত হন। এছাড়া ২০০৯ সালে বেশ কয়েকটি খনি দুর্ঘটনায় কমপক্ষে ২০ জন শ্রমিক নিহত হন।

কেএ/টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।