জাতীয়তাবাদে ষোড়শীর ঘা


প্রকাশিত: ০৭:৪৫ এএম, ০৪ মে ২০১৭

গেল কয়েকদিন ইন্টারনেট জগতে ব্যাপক আলোড়ন তুলেছে উপরের ছবিটি। এখানে মুখোমুখি দু’জনকে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। টাক মাথা, চোখে কালো সানগ্লাস পরে হাত উঁচিয়ে যে যুবককে কথা বলতে দেখা যাচ্ছে তিনি ডানপন্থী এক বিক্ষোভকারী।

তার মুখোমুখি দাঁড়িয়েছে মাত্র ১৬ বছর বয়সী এক কিশোরী স্কাউট।

চেক রিপাবলিকে মে দিবসের দিন বিক্ষোভের এই ছবিটিতে কিশোরীর অবস্থান দৃশ্যপটে শান্তির আহ্বানের একটা অকৃত্রিম আবহ তৈরি করেছে। ইন্টারনেটে ভাইরাল হওয়া ছবিটি তুলেছেন, অপেশাদার আলোকচিত্রী ভ্লাদিমির সিসমানেস।

মে দিবসের এক র্যালিতে নব্যনাৎসি ও ডানপন্থীদের এক বিক্ষোভ শান্তিপূর্ণ পাল্টা বিক্ষোভের মুখে পড়লে এই ছবিটি পেয়ে যান ভ্লাদিমির।

ছবিটিতে যে কিশোরীকে দেখা যাচ্ছে তার নাম লুসি মাইস্লিকোভা।

ছবিটির বিষয়ে ভ্লাদিমির সিএনএনকে বলেছেন, মাত্র ১৬ বছরের মেয়েটি বিক্ষোভকারীদের সামনে দাঁড়িয়ে সমানে তর্ক করে যাচ্ছিল।

ভ্লাদিমির নিজেও এই পাল্টা বিক্ষোভে অংশ নিয়েছিলেন। তিনি বলেছেন, নব্য-নাৎসিদের আমরা দেখাতে চেয়েছিলাম যে আমরা মোটেও তাদের এখানে স্বাগত জানাচ্ছি না। মূলত নাৎসিদের নিয়ে মজা করতেই এ পাল্টা বিক্ষোভের আয়োজন করা হয়।

লুসির বিষয়ে ভ্লাদিমির বলেন, আমি ওদের কথাবার্তার পুরোটা শুনিনি। তবে শুনেছি ওরা রাষ্ট্রের ধারণা, জাতি-রাষ্ট্র, অভিবাসন, শরণার্থী এসব বিষয়ে কথা বলছিল।

মেয়েটি বোঝানোর চেষ্টা করছিল যে, জাতীয়তাবাদের কোনো মানেই হয় না। কারণ, আমরা সবাই মানুষ। আবেগের বশে তাই কাউকে আলাদা করে দেখার কোনো মানেই হয় না।

এনএফ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।