বিশ্বের শ্রেষ্ঠ বিমানবন্দর দিল্লি


প্রকাশিত: ০৬:৫৯ এএম, ০৩ মে ২০১৫

বিশ্বের শ্রেষ্ঠ বিমানবন্দগুলোর তালিকার প্রথম স্থানে রয়েছে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর। যাত্রী পরিষেবার ভিত্তিতে ২০১৪ সালে বিশ্বের শ্রেষ্ঠ বিমানবন্দর নির্বাচিত হয়েছে এটি। খবর অনলাইন।

খবরে বলা হয়, ২০১৪ সালে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ২.৫ থেকে ৪ কোটি বিমানযাত্রীদের যথাযথ পরিষেবা দেওয়া হয়। পরিষেবার ভিত্তিতে দিল্লি বিমানবন্দর ৫-এর মধ্যে ৪.৯০ স্কোর করেছে। এর আগে ২০১১, ২০১২ ও ২০১৩ সালে এই র্যাঙ্কিংয়েই দ্বিতীয় স্থান অধিকার করেছিল দিল্লি বিমানবন্দর।  ২০০৭ সালে তাদের স্কোর ছিল ৩.০২।
 
দিল্লি বিমানবন্দরের সিইও প্রভাকর রাওয়ে জানান, আমাদের কর্মীদের আন্তরিক পরিষেবার জন্য আমরা বিশ্বের এক নম্বর স্থান অধিকার করতে পেরেছি।

নির্বাচনকারি প্রতিষ্ঠান এসিআই ওয়ার্ল্ডের ডিরেক্টর জেনারেল অ্যাঞ্জেলা গিটেন্স জানান, বিমানবন্দরে যাত্রী পরিষেবার মান, যাত্রীদের সন্তুষ্টি বিচারের অন্যতম মাপকাঠিতে এ র্যাঙ্কিং নির্ধারণ করা হয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪-১৫ সালের মধ্যে কমপক্ষে ৪ কোটি যাত্রী দেশের মধ্যে ৫৮টি বিমানবন্দর ও ৬২টি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছনোর জন্য দিল্লি বিমানবন্দরকে ব্যবহার করেছেন। এখানে ছয়টি ডোমেস্টিক কেরিয়ার, ৫৬টি আন্তর্জাতিক কেরিয়ার রয়েছে। একই সঙ্গে এ৩৮০-এর মতো বিশালাকৃতি যুদ্ধবিমান ব্যবহারের পরিকাঠামোও দিল্লি বিমানবন্দরে রয়েছে। গত ৩০ বছর ধরে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে এই বিমানবন্দরের রক্ষণাবেক্ষণের কাজ চলছে।

এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।