ভেনেজুয়েলায় সরকারবিরোধী বিক্ষোভ


প্রকাশিত: ০৩:০৭ এএম, ০৩ মে ২০১৭

সরকারবিরোধী বিক্ষোভে আবারো ফুঁসে উঠেছে ভেনেজুয়েলা। দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো নতুন সংবিধান তৈরির প্রস্তাব দেয়ার পর আবারো বিক্ষোভ শুরু হয়েছে। অন্যদিকে আগাম নির্বাচনের ডাক দিয়েছে বিরোধী দলগুলো। খবর বিবিসির।

গত এক মাসের বিক্ষোভে দেশটিতে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। বিক্ষোভে রাজধানী কারাকাস শহর রীতিমতো স্থবির হয়ে পড়েছে।

শহর জুড়ে বিক্ষোভকারীরা রাস্তাঘাট অবরোধ করে রাখে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ বাধে। ভেনেজুয়েলাতে গত এক মাস ধরেই এমন সহিংস বিক্ষোভ চলছে।

venejuela

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দেশটিতে নতুন সংবিধান তৈরির প্রস্তাব দিয়ে ৫শ সদস্যের একটি কমিটি গঠন করার পরই নতুন করে আবার বিক্ষোভের শুরু হয়েছে। মাদুরো বলছেন, বিদেশি শক্তির সঙ্গে ষড়যন্ত্র করে তাকে উৎখাতের চেষ্টা চলছে। আর তাই তা প্রতিরোধে দরকার নতুন সংবিধান।

কিন্তু তা মানতে রাজি নন বিরোধীরা। বিরোধী নেতা হেনরিক কাপ্রিলাস বলেছেন, নির্বাচন যাতে না হয়, সেটিই তার ঘোষণার মূল উদ্দেশ্য। তার এই উদ্দেশ্য প্রতিহত করতে বিক্ষোভকারীরা ভেনেজুয়েলার রাস্তাতেই থাকবে বলে তিনি ঘোষণা দেন।

venejuela

দেশটিতে গত কয়েক বছর ধরে মারাত্মক খাদ্য সংকট আর ভয়াবহ মুদ্রাস্ফীতি চলছে। এই সংকটের জন্য প্রেসিডেন্ট মাদুরোকেই দায়ী করে বিরোধী দলগুলো। বুধবার আরো বড় ধরনের বিক্ষোভের ডাক দিয়েছে বিরোধীরা।

অন্যদিকে, যুক্তরাষ্ট্র ও ব্রাজিল বলছে মাদুরোর পরিকল্পনা আসলে ক্ষমতায় থাকার ছলচাতুরী।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।