ভেনিসে বেবি গ্যাং-এর অত্যাচারে বাংলাদেশিরা নাকাল


প্রকাশিত: ১১:৫১ এএম, ০২ মে ২০১৫

ইতালির অর্থনৈতিক দূরাবস্থা বাংলাদেশিদের জীবন চলাচলে বড় রকমের কারণ হয়ে দাঁড়িয়েছে। কয়েক বছর ধরে ভেনিসে বসবাসরত প্রবাসিরা নানাভাবে ইতালিয়ান ও অন্যান্য দেশের মানুষ দ্বারা হামলার শিকার হচ্ছেন। সাম্প্রতিককালে বিশ্বের ঘুমন্ত নগরী খ্যাত ভেনিস শহরে বেবি গ্যাং নামের একটি চক্রের কাছে নাকাল হচ্ছেন প্রবাসি বাংলাদেশিরা।

স্থানীয় বাংলাদেশিরা জানান, গত কয়েক মাসে ভেনিস শহরে ৩০ থেকে ৪০ জন বাংলাদেশির উপর হামলা করেছে বেবি গ্যাং-এর সদস্যরা। এই গ্যাং-এর সদস্যদের (অপ্রাপ্ত বয়স্ক) বয়স ১৮-১৯ বছরের নিচে। বেবি গ্যাং শুধুমাত্র বাংলাদেশিদের মারধর করেই ক্ষান্ত হয়নি তারা বাংলাদেশি মালিকানাধীন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানেও হামলা ও ভাঙচুর করেছে। গ্যাংদের অত্যাচারে নাকাল ভেনিস প্রবাসি বাংলাদেশিরা।

তাদের কর্মকাণ্ডের ব্যাপারে প্রশাসনকে অবগত করলে, প্রাপ্ত বয়স্ক না হওয়ায় প্রশাসন তেমন কোন ব্যবস্থা নিচ্ছেনা। বেবি গ্যাং-এর ন্যাক্কারজনক কর্মকাণ্ড বন্ধের দাবিতে ও প্রতিবাদ জানাতে ভেনিসে বসবাসরত কয়েক হাজার বাংলাদেশি বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন। বেবি গ্যাং-এর কর্মকাণ্ড সরকারের কাছে তুলে ধরতে সম্প্রতি শিশু-কিশোর, তরুণ-তরুণী এমনকি গৃহবধূরাও রাস্তায় নেমে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে ঘৃণ্য কর্মকাণ্ডের প্রতিবাদ জানান।

বাংলাদেশি ছাড়াও ইতালিয়ানসহ অন্যান্য দেশের মানুষের অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য। বাংলাদেশিদের পক্ষে বিশাল বিক্ষোভ  মিছিল ও মানববন্ধনের নেতৃত্ব দেন সৈয়দ কামরুল সারোয়ার, রফিক সৈয়াল, ইদ্রিস হাওলাদার, মোশারফ সিকদার, জব্বার মাঝি, ইরফার সৈয়াল, তাহের খান, ওমর ফারুক নিনি, বিল্লাল হোসাইন, মিয়া মোসলেম, বাদশা হোসেন, মাহবুব রিস্কো, কাজী আব্দুল রব, আকবর হোসেন, কিবরিয়া, কাজী আব্দুল মান্নান, জামান ভূঁইয়া প্রমুখ।

এমজেড/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।