ভারতের রাস্তায় চলবে বৈদ্যুতিক গাড়ি


প্রকাশিত: ১১:১১ পিএম, ৩০ এপ্রিল ২০১৭

জ্বালানি খরচ বাঁচাতে এবার বৈদ্যুতিক গাড়ি আনার কথা ভাবছে ভারত সরকার। সব কিছু ঠিকঠাক থাকলে ২০৩০ সালের মধ্যেই ভারতের রাস্তায় চলতে শুরু করবে ওই বৈদ্যুতিক গাড়ি। শনিবার এ তথ্য জানান দেশটির কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী পীযূষ গয়াল।

এই নিয়ে দেশটির ভারীশিল্প মন্ত্রণালয় এবং নীতি আয়োগ কাজ করছে বলেও জানিয়েছেন মন্ত্রী। ইতোমধ্যেই ভারতে ব্যবসা চালানো বিভিন্ন গাড়ি সংস্থার সঙ্গে কথাবার্তাও বলেছেন তারা।

বর্তমানে ভারতের রাস্তায় পেট্রল এবং ডিজেলচালিত গাড়ি চলে। কিন্তু তাতে জ্বালানি খরচ তুলনামূলক অনেকটাই বেশি। বিশেষত পেট্রল ও ডিজেলের দাম নিয়ে নাজেহাল হওয়ার পর পরিবহন ব্যবস্থায় বিকল্প জ্বালানির উপর আরও জোর দিচ্ছে তারা।

গাড়ি সংস্থাগুলোকে তাই বিদ্যুৎচালিত গাড়ি বাজারে আনার কথা বলা হয়েছে। কিন্তু পেট্রল এবং ডিজেলচালিত গাড়ি তুলে নিয়ে নতুন করে ওই গাড়ি তৈরি করতে গেলে গাড়ি সংস্থাগুলোর পক্ষেও অসুবিধা হতে পারে।

তার জন্য প্রয়োজনে প্রথম ২-৩ বছর সংস্থাগুলোকে আর্থিক সাহায্য করা হবে বলেও আশ্বাস দিয়েছেন মন্ত্রী।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।