যোগীর মতো চুল কাটার নির্দেশে বিক্ষোভ


প্রকাশিত: ০৮:৫৪ এএম, ২৮ এপ্রিল ২০১৭

ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মতো করে শিক্ষার্থীদের চুল কাটার নির্দেশ দিয়েছে মেরুতের একটি বেসরকারি বিদ্যালয়। বৃহস্পতিবার এ ঘটনার প্রতিবাদে বিদ্যালয়ের বাইরে বিক্ষোভ করেছেন অভিভাবকরা।

অভিভাবকদের অভিযোগ মেরুত সদর এলাকার রিশাভ একাডেমি স্কুলের শিক্ষার্থীদের বলা হয়েছে, তাদের চুলের ছাঁট মুখ্যমন্ত্রীর মতো না হওয়া পর্যন্ত ক্লাসে আসতে দেয়া হবে না। তবে বিদ্যালয়ের পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে।

বৃহস্পতিবার শিক্ষার্থীদের মা-বাবারা বিদ্যালয়ে এসে বিক্ষোভ শুরু করলে পুলিশ এসে তাদের থামিয়ে দেয়। শিক্ষার্থীদের অভিযোগ, বিদ্যালয়ে মাংস খাওয়াও নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।

বিদ্যালয়টির ব্যবস্থাপক জানান, শিক্ষার্থীদের কেবল ঠিকঠাক পোশাক পরিধান এবং সুন্দরভাবে চুল কাটার কথা বলা হয়েছে। আমারা চেয়েছি শিক্ষা জীবনেই তারা সুশৃঙ্খল নেতৃত্ব দেয়া শিখুক। আগে থেকেই বিদ্যালয়ে আমিষ জাতীয় খাবারের ব্যাপারে নিষেধাজ্ঞা ছিল। কিন্তু তুচ্ছ ঘটনাকে সাম্প্রদায়িক রূপ দেয়ার বিষয়টি দুঃখজনক।

গত মাসে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে একের পর নিষেধাজ্ঞা আরোপ করছেন যোগী আদিত্যনাথ। মাংসের দোকান বন্ধের পাশাপাশি ‘অ্যান্টি রোমিও স্কোয়াড’ গঠনের নির্দেশও দিয়েছেন তিনি। উত্তর প্রদেশের সরকারি অফিসে তামাক ও তামাকজাত দ্রব্যও নিষিদ্ধ করেছেন। দু’দিন আগে বিদ্যালয়ের সরকারি ছুটি কমিয়ে ১৫ দিন করার নির্দেশ দিয়েছেন তিনি।

চলতি মাসের প্রথম দিকে তিনি সুপারিশ করেছিলেন, বিখ্যাত ব্যক্তি ও নেতাদের জন্মবার্ষিকীতে যেন বিদ্যালয় বন্ধ না থাকে। বরং ওইদিন দুই ঘণ্টা বিদ্যালয় খোলা রেখে ক্লাসে বিখ্যাত সেই ব্যক্তি সম্পর্কে আলোচনা করতে হবে।

কেএ/এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।