বোরকার ওপর আংশিক নিষেধাজ্ঞা অনুমোদন জার্মান পার্লামেন্টের


প্রকাশিত: ০৪:১৪ এএম, ২৮ এপ্রিল ২০১৭

জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল গত বছরের ডিসেম্বরে মুসলমান মহিলাদের সম্পূর্ণ মুখ ঢাকা বোরকা আইনগতভাবে নিষিদ্ধ করার বিষয়টি উত্থাপন করেছিলেন। তারই জেরে জার্মানির পার্লামেন্টের নিম্ন কক্ষে বোরকার ওপর আংশিক নিষেধাজ্ঞা অনুমোদিত হয়েছে। খবর বিবিসি বাংলা`র।

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী থমাস দে মেজিয়ার জানান, এই নিষেধাজ্ঞার মাধ্যমে জার্মানি অন্য সংস্কৃতির বিষয়ে ঠিক কতটা সহনশীলতা দেখাবে তা সুনির্দিষ্ট হয়ে গেল।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে গত দুই বছরে জার্মানিতে প্রায় দশ লাখের বেশি মুসলমান অভিবাসী এসেছেন। সেই মুসলমান নারীদের সম্পূর্ণ মুখ ঢাকা নেকাব বা বোরকার প্রচলন রয়েছে।

নিষেধাজ্ঞা আরোপের ফলে সরকারি কর্মকর্তা, বিচারক এবং সেনাবাহিনীতে কর্মরত মুসলমান নারীরা তাদের কর্মক্ষেত্রে বোরকা পরতে পারবেন না। এর আগে জার্মানির প্রায় ১৬টি রাজ্যে শিক্ষকদের বোরকা পরার ব্যপারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

লাগাতার সন্ত্রাসী হামলার, জঙ্গিবাদ মোকাবিলায় ইউরোপের অন্যান্য দেশেও মুসলমানদের হিজাব বা বোরকার বিষয়ে বিতর্ক অাছে।

কিন্তু বহু সংস্কৃতির ধারণায় বিশ্বাসী ইউরোপে মত প্রকাশের স্বাধীনতা এবং ভিন্নধর্মীয় অনুভূতির বিষয়ে শ্রদ্ধাশীলতার কারণে এতদিন এ ধরনের নিয়ন্ত্রণ করা হয়েছিল না।

কেএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।