দক্ষিণ কোরিয়ায় শিগগিরই কাজ শুরু করবে ‘থাড’


প্রকাশিত: ০৯:০৭ এএম, ২৭ এপ্রিল ২০১৭

দক্ষিণ কোরিয়ায় খুব শিগগিরই কাজ শুরু করবে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড। বুধবার দক্ষিণ কোরিয়ায় আলোচিত থাড স্থাপনের কাজ শুরু করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সেনাবাহিনীর তরফ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর বিবিসির।

থাড সিস্টেম এমনভাবে ডিজাইন করা হয়েছে যা দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সেনা ঘাঁটিকে উত্তর কোরিয়ার যে কোনো ধরনের হুমকি থেকে বাঁচাবে।

বুধবার থাডের গুরুত্বপূর্ণ সরঞ্জাম দক্ষিণ কোরিয়া নিয়ে যাওয়া হয়েছে। ধারণা করা হয়েছিল ২০১৭ সালের আগে থাড কাজ শুরু করতে পারবে না। কিন্তু ইতোমধ্যেই থাড স্থাপনের কাজ শুরু হওয়ায় অল্প কিছু দিনের মধ্যেই এই প্রতিরক্ষা ব্যবস্থা কাজ শুরু করতে পারবে বলে সম্ভাবনা জোরালো দেখা দিয়েছে।

তবে থাড স্থাপণের কাজে দক্ষিণ কোরিয়ার অনেকেই দ্বিমত পোষণ করেছেন। তারা আশঙ্কা করছেন এখন দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার টার্গেটে পরিণত হবে।

বুধবার কংগ্রেসে সদস্যদের সঙ্গে আলাপকালে মার্কিন প্যাসিফিক কমান্ডার অ্যাডম হ্যারি হ্যারিস জানান, থাড কিছুদিনের মধ্যেই কর্মক্ষম হবে। যা দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকি প্রতিহত করবে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।