হোয়াইট হাউসের বৈঠকে ট্রাম্প থাকছেন তো?


প্রকাশিত: ০৭:১৮ এএম, ২৬ এপ্রিল ২০১৭

উত্তর কোরিয়া ইস্যুতে হোয়াইট হাউসে এক বৈঠকে প্রশাসনের সব কর্মকর্তাদের উপস্থিত থাকতে বলেছেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের ডাকে সাড়া দিয়ে বুধবারের বৈঠকে অংশগ্রহণের জন্য প্রস্তুত সিনেটররা জানিয়েছেন, তারা পিয়ংইয়ংয়ের সঙ্গে ক্রমবর্ধমান চাপের মুখে প্রেসিডেন্ট ট্রাম্পের মতামত শুনতে আগ্রহী হয়ে অাছেন। খবর সিএনএন-এর।

কিন্তু মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এবং প্রতিরক্ষা মন্ত্রী জেমস মেটিসসহ সেনেটের ১শ সদস্য ওই বিশেষ বৈঠকে অংশ নেবেন বলে জানানো হয়েছে। তবে ওই বৈঠকে স্বয়ং ট্রাম্পের উপস্থিত থাকা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সিনেটররা। আনুষ্ঠানিকভাবে ওই বৈঠকে ট্রাম্পের উপস্থিত থাকার বিষয়ে কিছু জানানো হয়নি। তাই এ বিষয়ে অনিশ্চিত রয়েছেন কর্মকর্তারা।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক পরীক্ষা যুক্তরাষ্ট্র এবং এর প্রতিবেশি দেশগুলোতে হুমকি হিসেবে দেখা দিতে পারে। ক্রমেই উত্তর কোরিয়ার কর্মকাণ্ডে উদ্বিগ্ন হয়ে উঠছে ওয়াশিংটন।

নিয়মিত কংগ্রেসে জাতীয় নিরাপত্তা ইস্যুতে ব্রিফিংয়ে অংশ নেন হোয়াইট হাউসের কর্মকর্তারা। কিন্তু এই ব্রিফিং অন্য সব ব্রিফিংয়ের মত নয়। এখানে হোয়াইট হাউসের প্রায় সব সেনেটকে অংশ নিতে বলা হয়েছে। হোয়াইট হাউসের অডিটোরিয়ামে শতাধিক সেনেটরকে নিয়ে আনুষ্ঠানিকভাবে ওই বৈঠক করা হবে। ট্রাম্প প্রশাসনের শীর্ষস্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে ওই বৈঠকে সব সেনেটরের উপস্থিতির বিষয়টি নিয়ে সমালোচনা করছেন কংগ্রেসনাল কর্মকর্তারা। তারা ওই বৈঠকে উপস্থিত থাকা না-থাকার ব্যাপারটি উন্মুক্ত ও স্বাধীন করে দেয়ার পক্ষে কথা বলেছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন, প্রতিরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিসসহ ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক ড্যান কোটস বুধবারের ব্রিফিংয়ে নেতৃত্ব দেবেন।

রিপাবলিকান সেন জন করনিন জানান, হোয়াইট হাউসে বৈঠক করার সিদ্ধান্তের ব্যাপারে নির্দিষ্ট এজেন্ডা ব্যাখ্যা করা উচিত। তবে প্রেসিডেন্ট ট্রাম্প গুরুত্বপূর্ণ কোনো বার্তা দেবেন বলে মনে করেন তিনি।

জন করনিন আরও জানান, আমরা সবাই বরাবরের মতই হোয়াইট হাউসে যাব জাতীয় নিরাপত্তা বিষয়ে নেতৃত্ব দিয়ে প্রেসিডেন্টের দেওয়া বক্তব্য শুনবো।

হোয়াইট হাউসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারির বিষয়ে জাতিসংঘকে প্রস্তুত থাকতে হবে।

অন্যদিকে উত্তর কোরিয়ার গণমাধ্যম গত রোববার জানিয়েছে, মার্কিন রণতরী কার্ল ভিনসন ডুবিয়ে দিতে প্রস্তুত রয়েছে তারা।

তবে সব পক্ষকেই নিজেদের সংযত রাখার আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়ার প্রধান মিত্র দেশ চীন। চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, উত্তেজনা যেন না বাড়ে সেজন্য শি জিনপিং সব পক্ষকেই নিজেদের সংযত রাখার আহ্বান জানিয়েছেন।

হোয়াইট হাউসের প্রেস সচিব শন স্পিসার বলেন, ‘নেতা ম্যাককনেলের নেতৃত্বে এটি সেনেটের বৈঠক। সুতরাং এটা তাদের বৈঠক। সেখানে আমরা কৌশল বলার জন্য যাচ্ছি না।`

ম্যাককনেলের মুখপাত্র পোপ জানান, ‘এটাও সেনেটরদের অন্যান্য বৈঠকের মতোই। তবে আলাদা স্থানে এই আর কি।’

কেএ/টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।