দুর্ভিক্ষ ঝুঁকিতে ইয়েমেনের প্রায় দেড় কোটি মানুষ


প্রকাশিত: ০৬:৪৭ এএম, ২৬ এপ্রিল ২০১৭

জরুরি সহায়তা না পেলে ইয়েমেনের এক কোটি ৭০ লাখ মানুষ চরম দুর্ভিক্ষের মধ্যে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। মঙ্গলবার ইয়েমেনের জনগণের জন্য তহবিল সংগ্রহের জন্য সুইজারল্যান্ডের জেনেভায় এক সম্মেলনে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এ আশঙ্কা প্রকাশ করেন। খবর আল-জাজিরার।

Yemen

ওই সম্মেলনে দাতা দেশগুলো ইয়েমেনকে ১.১ বিলিয়ন ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। তবে তা প্রয়োজনের তুলনায় অর্ধেক বলে জানিয়েছে জাতিসংঘ।

তীব্র খাদ্য সংকটে দিন কাটাচ্ছে ইয়েমেনের বিশ লাখের বেশি শিশু। সম্মেলনে জাতিসংঘ মহাসচিব অারও জানান, খাদ্য ও জরুরি সাহায্যের অভাবে প্রতি ১০ মিনিটে একজন করে পাঁচ বছরের কম বয়সী শিশু মারা যাচ্ছে। এখানে যখন সম্মেলন চলছে তখন ইয়েমেনে ৫০ জন শিশু মারা যাচ্ছে। এই মৃত্যু ঠেকানো যাচ্ছে না।

Yemen

জাতিসংঘের হিসাব অনুযায়ী, ইয়েমেনের ২ কোটি ৫৬ লাখ মানুষের মধ্যে ১ কোটি ৯০ লাখ মানুষের জন্যই জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা প্রয়োজন।

কেএ/টিটিএন/পিআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।