নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীতে ফিরছে রুশ নভোযান


প্রকাশিত: ০২:৫৬ এএম, ৩০ এপ্রিল ২০১৫

আন্তর্জাতিক স্পেস স্টেশনের (আইএসএস) উদ্দেশে রওয়ানা হওয়া রুশ মালবাহী একটি মহাশূন্য যান নিয়ন্ত্রণ হারিয়ে পুনরায় পৃথিবীর দিকে ধাবিত হচ্ছে। বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এর সত্যতা নিশ্চিত করে রুশ মহাকাশ সংস্থার একটি সূত্র। খবর বিবিসি।

খবরে বলা হয়েছে, প্রগ্রেস এম-২৭ এম নামের মহাকাশ যানটিকে বহন করছিলো একটি সয়্যুজ রকেট। আইএসএস এ কর্মরত মহাকাশচারীদের জন্য রসদ ও অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে মঙ্গলবার রওনা হয়েছিলো এটি। মহাকাশযানটির আজ (বৃহস্পতিবার) আইএসএস এ যোগ দেয়ার কথা ছিলো। তবে এ ব্যাপারে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন রুশ মহাকাশ সংস্থার মুখপাত্র মিখাইল ফেদায়েভ।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে রুশ নভোযানটিতে করে তারা তাদের নভোচারীদের জন্য প্রয়োজনীয় কিছু যন্ত্রপাতি পাঠিয়েছে। ওই যানটিতে ১১০ পাউন্ড অক্সিজেন, ৯২৬ পাউন্ড পানি এবং ৩ হাজার ১২৮ পাউন্ড যন্ত্রপাতি ছিলো।

এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।