বিধ্বস্ত গাজায় ফিরে আসছে জীবনের স্পন্দন


প্রকাশিত: ০৬:০৫ এএম, ২৮ আগস্ট ২০১৪

ফিলিস্তিন ও ইসরাইলের যুদ্ধবিরতি চুক্তি সম্পন্নের পর দুই দেশে ভিন্ন প্রতিক্রিয়া দেখা গেছে। বিজয়ের কোনো ধরনের স্পষ্ট ছবি দৃশ্যমান না হওয়ায় এবং চলমান সংঘাতে ইসরাইলের ক্ষয়ক্ষতির কারণে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু কঠোর সমালোচনার মুখোমুখি হয়েছেন।

অন্যদিকে ৭ সপ্তাহের যুদ্ধের পর বিধ্বস্ত গাজার রাস্তায় অগুণতি মানুষকে নেমে আসতে দেখা গেছে। তাদের অনেককে হাততালি দিতে ও গাইতে দেখা যায়। অনেকেই দরকারি কাজে দোকানপাট ও ব্যাংকে গেছেন। ক্ষত পেছনে ফেলে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে আসার চেষ্টা করছেন গাজার অধিবাসীরা।

এদিকে জীবন বাঁচাতে গাজার হাজার হাজার অধিবাসী যারা স্কুলে, আত্মীয়দের বাড়িতে কিংবা অন্য কোথাও ঠাঁই নিয়েছিল তারা বাড়ি ফিরতে শুরু করেছে। কিন্তু তাদের বসতবাড়ি এখন শুধুই ধ্বংসস্তূপ বলে জানিয়েছে রয়টার্সের প্রতিবেদক।

এখন গাজার অধিবাসীদের কাছে আগামী দিনে কি করবে এটাই সবচেয়ে বড় প্রশ্ন বলে জানিয়েছেন আলজাজিরার সংবাদদাতা। এদিকে সাত সপ্তাহের যুদ্ধে গাজা উপত্যকায় ক্ষয়ক্ষতি হয়েছে তা স্বাভাবিক হতে ১৫ বছর লেগে যেতে পারে বলে মনে করছে জাতিসংঘ।

জাতিসংঘ মনে করছে, সম্পাদিত চুক্তি দীর্ঘস্থায়ী হতে হবে। চুক্তির পথ ধরেই সামনে এগুতে হবে। আর এ যুদ্ধের ক্ষয়ক্ষতি ২০০৮-০৯ এর যুদ্ধের চাইতে তিনগুণ বেশি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।