গো-রক্ষকদের হামলা থেকে রেহাই পেল না শিশুও!


প্রকাশিত: ১০:২৫ এএম, ২২ এপ্রিল ২০১৭

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরের রেসি জেলায় গো-রক্ষকদের হামলায় একই পরিবারের পাঁচজন গুরুতর আহত হয়েছেন। আহতদের মধ্যে নয় বছরের এক কন্যাশিশুও রয়েছেন। শুক্রবার সন্ধ্যায় তালওয়ারা এলাকায় ওই পরিবারের সদস্যরা গরু নিয়ে যাচ্ছিলেন। এসময় গো-রক্ষকদের বড় একটি দল তাদের পথ আটকে লোহার রড দিয়ে পেটাতে থাকে।

আহতরা বলছেন, আক্রমণকারীরা তাদের ছাগল, ভেড়া ও গরুসহ সব পশু নিয়ে গেছে। নয় বছর বয়সী আহত শাম্মীর শরীরের একাধিক স্থানে ক্ষত নিয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। 

এ ঘটনায় একটি সাধারণ ডায়েরি হয়েছে। আক্রমণকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে পুলিশ। জম্মু-কাশ্মির পুলিশের প্রধান এসপি ভয়েড বলেন, অামরা একটি এফআইআর নিয়েছি। উধামপুরের ডিআইজিকে ওই এলাকা পরিদর্শন করার জন্য অনুরোধ করেছি। দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

রেসির পুলিশ বলছে, আক্রমণকারীদের পাঁচজনকে ইতোমধ্যে চিহ্নিত করা হয়েছে। তবে এখনো কাউকে আটক করা হয়নি। ঘটনার তদন্ত চলছে, দোষীদের অবশ্যই আটক করা হবে।

পরিবারটি আফসোস করে জানায়, তাদের পক্ষে কখনোই এমন নিষ্ঠুরতা ভুলে যাওয়া সম্ভব নয়। নাসিমা বেগম জানান, তারা আমাদের নিষ্ঠুরভাবে আঘাত করেছে। আমরা তো সেখান থেকে এক রকম পালিয়ে এসেছি। আমাদের ১০ বছরের বাচ্চাকে এখনো খুঁজে পাইনি। জানি না সে বেঁচে আছে, নাকি মরে গেছে।

তিনি বলেন, তারা তো আমাদের পরিবারের বড়দেরও মারধর করেছে। ওই সময় তারা আমাদের মেরে ফেলে নদীতে ভাসিয়ে দিতে চেয়েছিল।

১৬টি গরুসহ ছাগল, ভেড়াও নিয়ে গেছে হামলাকারীরা। এমনকি বাড়ির কুকুরকেও বাদ দেয়নি তারা। জম্মু ও কাশ্মিরের অনেক ভ্রাম্যমাণ পরিবার রয়েছে। যারা হিমালয় পর্বত ও কাশ্মিরের মাঠে প্রতিবছর গরু, ঘোড়া, ছাগল ও ভেড়া নিয়ে ভ্রমণ করেন।

কেএ/এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।