রাশিয়ার বোমারু বিমান প্রতিহত করেছে যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ০৭:২৮ এএম, ১৯ এপ্রিল ২০১৭

আলাস্কা উপকূলে রাশিয়ার দুইটি টিইউ-৯৫ বোমারু বিমান প্রতিহত করা হয়েছে। সোমবার সন্ধ্যায় উত্তর আমেরিকার মহাকাশ প্রতিরক্ষা কমান্ড (নোরাড) রাশিয়ার দুটি বোমারু বিমানকে প্রতিহত করার বিষয়টি নিশ্চিত করেছে।

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, কোডিয়াক দ্বীপের একশ নটিক্যাল মাইল দূরে এ ঘটনা ঘটেছে। রাশিয়ার ওই দুই বিমান যুক্তরাষ্ট্রের আকাশসীমা অতিক্রম করে ১২ নটিক্যাল মাইল চলে এসেছিল।

নোরাড এবিসি নিউজকে জানিয়েছে, রাশিয়ার বিমানগুলো মার্কিন এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (এডিআইজেড) ঢুকে পড়ে। সে সময় উপকূল থেকে দুইশ মাইল দূরে অবস্থান করছিল বিমানগুলো। জাতীয় নিরাপত্তার স্বার্থে ওই স্থান থেকে নিজেদের বিমান সনাক্ত করার জন্য নজরদারি করতে থাকে যুক্তরাষ্ট্র।

কিছু সময়ের মধ্যেই দুইটি এফ-২২ যুদ্ধবিমান ও একটি ই-৩ সমতল পরিদর্শন বিমান আলাস্কা এলাকায় রুশ বোমারু বিমানকে প্রতিহত করতে সক্ষম হয়। অল্প সময়ের মধ্যেই রুশ বিমানগুলো ফিরে যেতে বাধ্য হয়।

কেএ/টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।