চাকরির বাজারে মার্কিনীদের অগ্রাধিকারে ট্রাম্পের নির্বাহী আদেশ


প্রকাশিত: ০৩:২৪ এএম, ১৯ এপ্রিল ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন নির্বাহী আদেশের আওতায় সকল প্রতিষ্ঠানে বিদেশিদের বদলে সবার আগে মার্কিনীদেরই কাজ দেওয়ার জন্য তাগিদ দেয়া হয়েছে। খবর বিবিসির।

এই আদেশ বাস্তবায়নে বিভিন্ন সংস্থাকে নির্দেশনা দেয়া হয়েছে এবং সরকারি বিভিন্ন প্রকল্পের কাজ পেতে বিদেশি কোন ঠিকাদার বা কোম্পানি যেনো অংশ নিতে না পারে তা কঠোরভাবে মেনে চলার নির্দেশ রয়েছে।

নতুন আদেশের মূল প্রতিপাদ্য হলো, ‘বাই আমেরিকান, হায়ার আমেরিকান।’ অর্থাৎ ‘মার্কিন পণ্য কিনুন, মার্কিনীদের কাজে নিয়োগ করুন।’

ট্রাম্প তার নির্বাচনী প্রচারণায় আমেরিকার সবার ওপরে অগ্রাধিকার এমন নীতির কথা বলেছিলেন। এখন নিজের সেই প্রতিশ্রুতিই বাস্তবায়ন করতে যাচ্ছেন।

এই আদেশের ফলে, অভিবাসীদেরকে কম মজুরিতে নিয়োগ দিয়ে মার্কিনীদের কাজের সুযোগ বন্ধ করার ঘটনা এখন থেকে কমবে বলে মনে করছেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘মার্কিন অভিবাসন ব্যবস্থার সুযোগ নিয়ে অপেক্ষাকৃত কম মজুরিতে বিদেশি শ্রমিকদেরকে কাজে নিয়োগ দেয়া হচ্ছে বলে মার্কিন শ্রমিকেরা কাজের সুযোগ হারাচ্ছে। এটা এবার বন্ধ হবে।’

নিজের জারি করা এই নির্বাহী আদেশকে ঐতিহাসিক উল্লেখ করে ট্রাম্প আরো বলেছেন, ‘মার্কিন সরকারের নীতি হচ্ছে মার্কিন পণ্যকে তুলে আনা এবং মার্কিন জনশক্তিকে যেনো লোকে আগে কাজে নিয়োগ দেয় তা নিশ্চিত করা। আমেরিকাই সবার আগে।’

মার্কিন এই আদেশ জারির ফলে সে দেশে কর্মরত বিদেশি বিশেষ করে ভারতীয় আইটি জনশক্তির বাজারে শঙ্কা দেখা দিয়েছে।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।