ক্ষমতা দেখাল উত্তর কোরিয়া


প্রকাশিত: ০৯:৫৮ এএম, ১৫ এপ্রিল ২০১৭

জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও বার বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে কোরীয় দ্বীপে উত্তেজনা তৈরি করেছে উত্তর কোরিয়া। এবার দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের নির্দেশকে কেন্দ্র করে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। সম্প্রতি নাগরিকদের পিয়ংইয়ং ছাড়ার নির্দেশ দিয়েছেন কিম।

north

কিমের এমন নির্দেশের পর দেশজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে যে, কিম যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন। আর এ কারণেই সাধারণ নাগরিকদের ওই এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

korea

এর আগে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার কর্মকাণ্ডে উত্তেজনার পারদ চড়তে থাকার মধ্যেই আরও বেশি সঙ্কটের শঙ্কা প্রকাশ করেছে চীন। দেশটি বলছে, যেকোনো সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার যুদ্ধ শুরু হতে পারে।

korea

উত্তর কোরিয়াকে নিয়ে জাপানও নতুন শঙ্কায় রয়েছে। বৃহস্পতিবার জাপানের তরফ থেকে জানানো হয়েছে, বিষাক্ত সারিন গ্যাস ভরা ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানোর মতো ক্ষমতা রয়েছে উত্তর কোরিয়ার।

korea

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে দাবি করছেন, উত্তর কোরিয়া যেকোনো দিন জাপানের উপর সারিন গ্যাস হামলা চালাতে পারে।

korea

রুশ ভিত্তিক সংবাদমাধ্যম প্রভডা জানিয়েছে, ৬ লাখের বেশি অর্থাৎ শহরের প্রায় ২৫ ভাগ মানুষকে জরুরি ভিত্তিতে সরিয়ে নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যে যুদ্ধ আসন্ন বলে ধারণা করা হচ্ছে।

korea

এমন গুঞ্জনের মধ্যেই উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সাংয়ের ১০৫তম জন্মবার্ষিকী অর্থাৎ ‘ডে অব সান’ উদযাপন করেছে দেশটি।

এই উৎসবে সামরিক মহড়া প্রদর্শন করেছে উত্তর কোরিয়া। এক কথায় দেশটি বিশ্বের কাছে তাদের সামরিক শক্তি প্রদর্শন করেছে। সামরিক মহড়ায় কুচকাওয়াজে ট্যাংকসহ সেনাবাহিনীর বিভিন্ন সরঞ্জামও প্রদর্শন করা হয়েছে।

korea

উৎসবে রং বেরংয়ের পোশাক পরে উপস্থিত হয়েছিলেন নারীরা। তারা সর্বোচ্চ নেতার সামনে দিয়ে যাওয়ার সময় স্লোগান দিতে থাকেন।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।