তুরস্কে অভ্যুত্থানচেষ্টার পর গ্রেফতার ৪৭ হাজার ১৫৫


প্রকাশিত: ০৯:১৭ এএম, ১৫ এপ্রিল ২০১৭

তুরস্কের গণমাধ্যমের খবর অনুযায়ী, গেল বছরের জুলাইয়ে দেশটিতে অভ্যুত্থানচেষ্টার পর এখনো পর্যন্ত ২৪৯ জনের প্রাণ গেছে; বলা হচ্ছে যার মধ্যে ৩৬ জন ওই অভ্যুত্থানচেষ্টার পরিকল্পনায় ছিলেন।

ঘটনার ৯ মাস পেরিয়ে গেলেও কর্তৃপক্ষ এখনো ষড়যন্ত্রের সঙ্গে জড়িত সন্দেহে অনেককে গ্রেফতার করছে।

অভ্যুত্থানচেষ্টার পর থেকে এ পর্যন্ত মোট ১ লাখ ১০ হাজার মানুষকে আটক করা হয়েছে; যাদের মধ্যে প্রায় ৫০ হাজারকে সুনির্দিষ্ট অভিযোগের বিরুদ্ধে গ্রেফতার দেখানো হয়েছে। সিএনএনের এক প্রতিবেদনে এসব বলা হয়েছে।

সেপ্টেম্বরে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছিলেন, অভ্যুত্থানচেষ্টার সঙ্গে জড়িতদের গ্রেফতার করে আরেকটি অভ্যুত্থানচেষ্টা ঠেকানোর দায়িত্ব সরকারের।

ওই অভ্যুত্থানচেষ্টার পর যারা গ্রেফতার হয়েছেন তাদের মধ্যে সেনাবাহিনীর সদস্য থেকে শুরু করে পুলিশ ও সরকারি কর্মকর্তাও রয়েছেন।

গেল বছরের জুলাইয়ের শেষ পর্যন্ত পুলিশবাহিনীর ১ হাজার ১৯ জন গ্রেফতার হয়েছিলেন। এতদিনে এই সংখ্যা ১০ গুণ বেড়েছে।

সেনাবাহিনীর গ্রেফতার হয়েছেন ৭ হাজার ৪শ ৬৩ জন। এ ৭ হাজার বাদে ১৬৮ জন আর্মি জেনারেল গ্রেফতার হয়েছেন এ পর্যন্ত।

ঘটনার পর থেকে এ পর্যন্ত চাকরি হারিয়েছেন ২ হাজার ৭শ ৮ জন সাংবাদিক। চলতি বছরের জানুয়ারির শেষ পর্যন্ত হিসাব অনুযায়ী কারাগারে রয়েছেন ১৩১ জন সাংবাদিক।

এ ছাড়া ১৭৯টি গণমাধ্যম বন্ধ করে দেয়া হয়েছে।

এনএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।