যুদ্ধ বিরতিতে রাজি হয়েছে হামাস-ইসরায়েল


প্রকাশিত: ০৩:২৭ এএম, ২৭ আগস্ট ২০১৪

মিসর ও ফিলিস্তিনের কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে এক অস্ত্রবিরতি চুক্তি সম্পন্ন হয়েছে। এর ফলে গত সাত সপ্তাহ ধরে গাজায় চলা ইসরায়েলি হামলার সমাপ্তি ঘটতে যাচ্ছে। খবর আলজাজিরার।

ইসরায়েলের পক্ষ থেকেও অস্ত্রবিরতি চুক্তি সম্পাদনের কথা স্বীকার করা হয়েছে। দেশটির গণমাধ্যমগুলোও এ তথ্য জানিয়েছে। এর আগে হামাসের পক্ষ থেকে অস্ত্রবিরতি চুক্তি সম্পাদনের কথা জানানো হয়েছিল।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, পশ্চিম তীরের ফর্মুলা সকল দল গ্রহণ করেছে। এ অস্ত্রবিরতিকে তিনি নতুন জাতি গঠন ও সংঘর্ষের সমাপ্তি হিসেবে উল্লেখ করেছেন। এ সময় তিনি অস্ত্রবিরতিতে ভূমিকা রাখার জন্য মিসর, কাতার ও যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান।

প্রসঙ্গত, গাজায় গত ৮ জুলাই থেকে চলা ইসরায়েলি একতরফা হামলায় এ পর্যন্ত অন্তত ২১৩৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৪৯০ জনেরও বেশি শিশু রয়েছে। ফিলিস্তিনের হিউম্যান রাইটস কেন্দ্র জানিয়েছে, সংঘর্ষ চলাকালীন অন্তত ৫ লাখ ৪০ হাজার ফিলিস্তিনি গৃহহীন হয়েছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।